রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

শেয়ারবাজার

স্বাভাবিক লেনদেন চালুর প্রথম দিনেই গতি ফিরেছে পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে বছরের ১৯ মার্চ থেকে দেশের পুঁজিবাজারের স্বাভাবিক লেনদেনের সময়সীমা ঘণ্টা কমিয়ে ঘণ্টা নির্ধারণ করা হয়েছিল। তবে ব্যাংকিং কার্যক্রম স্বাভাবিক হওয়ার কারণে গতকাল থেকে আগের মতো ঘণ্টা লেনদেন হয়েছে। আর স্বাভাবিক লেনদেন চালুর পর প্রথম দিনেই গতি ফিরেছে পুঁজিবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরু থেকে ঊর্ধ্বমুখী ছিল সূচক, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত বজায় ছিল। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৩৩ পয়েন্ট বেড়ে হাজার ৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের দিন ছিল হাজার পয়েন্টে। ডিএসইর শরিয়াহ্ সূচক ডিএসইএস গতকাল প্রায় পয়েন্ট বেড়ে দিন শেষে ৯২৯ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের দিন ছিল ৯২৪ পয়েন্টে। ব্লুচিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১১ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৩৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৩৪৭ পয়েন্টে।

গতকাল এক্সচেঞ্জটিতে মোট ২৩১ কোটি ৫৬ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১৩৮ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৪২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১০১টির, কমেছে ২৩টির আর অপরিবর্তিত ছিল ২১৮টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ৩৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ শতাংশ দখলে নিয়েছে ব্যাংক খাত। ১২ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে সাধারণ বীমা খাত। আর শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল জ্বালানি বিদ্যুৎ খাত।

গতকাল ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ সিকিউরিটিজ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো লিমিটেড, বীকন ফার্মাসিউটিক্যালস, প্রিমিয়ার ব্যাংক, অরিয়ন ফার্মাসিউটিক্যালস, অরিয়ন ইনফিউশনস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, বাংলাদেশ সাবমেরিন কেবল, এক্সিম ব্যাংক এবং ওয়াটা কেমিক্যাল।

দর বাড়ার শীর্ষ কোম্পানির তালিকায় ছিল জনতা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, বীকন ফার্মাসিউটিক্যালস, গ্লোবাল ইন্স্যুরেন্স, ফেডারেল ইন্সু্যুরেন্স, ঢাকা ইন্সু্যুরেন্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, ঢাকা ব্যাংক, পূরবী জেনারেল ইন্সু্যুরেন্স জি কিউ বলপেন।

অন্যদিকে গতকাল এক্সচেঞ্জটিতে দরপতনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হচ্ছে ঢাকা ডায়িং, মেঘনা পিইটি, জেনারেশন নেক্সট, গ্ল্যাক্সোস্মিথ ক্লাইন, অ্যাপোলো ইস্পাত, তাল্লু স্পিনিং, পিপলস ইন্সু্যুরেন্স, মিথুন নিটিং, জাহিনটেক্স পূূবালী ব্যাংক।

দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ৫১ পয়েন্ট বেড়ে হাজার ৯৩৪ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল হাজার ৮৮২ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৬৩টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টির, কমেছে ১১টির আর অপরিবর্তিত ছিল ৮৬টির বাজারদর। গতকাল সিএসইতে মোট কোটি ২০ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল কোটি ৬০ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন