বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

দেশের খবর

কোন্দলে খুন হওয়া নেতার দোয়া মাহফিলে ছাত্রলীগের দুই গ্রুপে সংঘর্ষ, আহত ৪০

বণিক বার্তা প্রতিনিধি, সিরাজগঞ্জ

অভ্যন্তরীণ কোন্দলে নিহত জেলা ছাত্রলীগ নেতা এনামুল হক বিজয়ের রুহের মাগফেরাত কামনায় আয়োাজিত দোয়া মাহফিলকে কেন্দ্র করে সিরাজগঞ্জে  ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪০ জন আহত হয়েছে। সংঘর্ষ থামাতে পুলিশ ব্যাপক লাঠিচার্জ এবং টিয়ারসেল ছোড়ে। 

আজ মঙ্গলবার বিকাল ৫টার দিকে জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে শুরু হওয়া সংঘর্ষ শহরের প্রধান সড়কে ছড়িয়ে পড়ে।

দলীয় এবং স্থানীয় সূত্রে জানা যায়, প্রতিপক্ষের হামলায় নিহত জেলা ছাত্রলীগের সহ-সাধারণ সম্পাদক এবং জামতৈল হাজী করোপ আলী কলেজ ছাত্র সংসদের ভিপি এনামুল হক বিজয়ের রুহের মাগফেরাত কামনায় তিন দিনব্যাপী আয়োজিত অনুষ্ঠানের শেষ দিনে আজ বিকালে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত এই দোয়া মাহফিলে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ বিন আহমাদসহ ছাত্রলীগের একাংশসহ জেলা আওয়ামী লীগের বেশ কিছু সিনিয়র নেতাকর্মীও এই অনুষ্ঠানে যোগ দেন। বিকাল ৫টার দিকে জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবীব খোকার নেতৃত্বে ছাত্রলীগের একটি অংশ এই অনুষ্ঠানে যোগ দিতে দলীয় কার্যালয়ের সামনে গেলে উভয়পক্ষের মধ্যে বাগবিতণ্ডার এবং এক পর্যায়ে সংঘর্ষ বাঁধে। জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সিরাজগঞ্জ সদর আসনের সংসদ সদস্য অধ্যাপক হাবিবে মিল্লাত এই দোয়া মাহফিলে যোগদানের কথা থাকলেও পরিস্থিতির কারণে তিনি তা বাতিল করে দেন।

জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস জানান, দোয়া মাহফিল চলাকালে বাইরে অবস্থিত একদল ছাত্রলীগ নেতাকর্মীর মধ্যে বাগবিতণ্ডা এবং সংঘর্ষ শুরু হলে দোয়া মাহফিল সংক্ষিপ্ত করে অনুষ্ঠান শেষ করা হয়। 

এদিকে উভয় পক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষ চলাকালে শহরের প্রধান সড়ক রণক্ষেত্রে পরিণত হয়। ধাওয়া পাল্টা ধাওয়া আর উভয় পক্ষের মধ্যে ইটপাটকেল নিক্ষেপে শহরের দোকানপাট  মুহুর্তেও মধ্যে বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিযন্ত্রণে আনতে পুলিশ ব্যাপক লাঠিচার্জ এবং টিয়ার সেল ছোঁড়ে।

সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আবু ইউসুফ সূর্য্য অভিযোগ করেন, সাংসদ হাবিবে মিল্লাত মুন্নার নেতৃত্বে একটি গ্রুপ পরিকল্পিতভাবে এ হামলা চালিয়েছে। 

তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে নিহত ছাত্রলীগ নেতা এনামুল হকের রুহের মাগফেরাত কামনায় অনুষ্ঠিত এই দোয়া মাহফিল হামলার কারণে পণ্ড হয়ে গেছে।

তবে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সিরাজগঞ্জ সদর আসনের সাংসদ অধ্যাপক হাবিবে মিল্লাত অভিযোগ অস্বীকার করে বলেন, বিকালে ছাত্রলীগ সভাপতি আহসান হাবীবের নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা দোয়া মাহফিলে যোগ দিতে গেলে উপস্থিত ছাত্রলীগের কিছু নেতা কর্মীর বাধার মুখে পড়ে। এ সময় তাদের মধ্যে বাগবিতণ্ডা এবং এক পর্যায়ে সংঘর্ষ বাঁধে। সংঘর্ষের সময় দুর্বৃত্তরা রেল কলোনিতে বাড়ি এবং দোকান ভাঙচুর চালায়। হাবিবে মিল্লাত তাদের গ্রেফতারের দাবি জানান।

সিরাজগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) ফোরকান সিকদার জানান, আওয়ামী লীগ কার্যালয়ে শুরু হয়। সংঘর্ষ পুলিশ নিয়ন্ত্রণ করলেও শহরে উত্তেজনা বিরাজ করছে। তবে পুলিশ সতর্ক রয়েছে।

 উল্লেখ্য, গত ২৬ জুন সিরাজগঞ্জ শহরের বাজার স্টেশন এলাকায় সন্ত্রাসী হামলার শিকার হন ছাত্রলীগ নেতা এনামুল। অভ্যন্তরীণ কোন্দলের জের ধরে গুরুতর আহত বিজয়কে ওই অবস্থায় প্রথমে এনায়েতপুর, পরে তাকে ঢাকার জাতীয় নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ৯ দিন লাইভ সাপোর্টে থাকার পর রোববার (৫ জুলাই) সকালে তার মৃত্যু হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন