বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২১ শ্রাবণ ১৪২৭

খবর

করোনা

শিক্ষার্থীদের সুদবিহীন শিক্ষা ঋণ দিচ্ছে ইউআইইউ

সাইফ সুজন

নভেল করোনাভাইরাস সংকটের মধ্যে পড়ালেখা চালিয়ে নেয়ার জন্য শিক্ষার্থীদের বিনা সুদের শিক্ষা ঋণ সেবা দিচ্ছে বেসরকারি খাতের শীর্ষস্থানীয় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ) নতুন করে শুরু হওয়া সামার সেমিস্টারেই দুই শতাধিক শিক্ষার্থীকে ৫০ লাখ টাকা ঋণ বিতরণ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

কয়েক বছর আগে থেকেই শিক্ষার্থীদের পড়ার খরচ চালিয়ে নিতে সুদবিহীন শিক্ষা ঋণ দিয়ে আসছে ইউআইইউ। তবে বছর কভিড-১৯ মহামারীর কারণে শিক্ষা ঋণের পরিধি বাড়ানো হয়েছে বহুগুণ। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রতি সেমিস্টারের শুরুর দিকে শিক্ষার্থীরা তাদের প্রয়োজন অনুযায়ী নির্দিষ্ট প্রক্রিয়ায় বিনা সুদের ঋণের আবেদন করেন। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যৌক্তিকতা পর্যালোচনা করে আবেদন অনুমোদন করে ঋণ প্রদান করে। নিয়ম অনুযায়ী, শিক্ষার্থীরা পরবর্তী সেমিস্টারে ঋণ পরিশাধ করে দেন অথবা পরিশোধ না করতে পারলে আবেদনের মাধ্যমে সময়সীমা বাড়িয়ে নেয়ার সুযোগ রয়েছে।

প্রসঙ্গে ইউআইইউ স্টুডেন্ট অ্যাফেয়ার্স পরিচালক মনজুরুল হক খান বলেন, আগে প্রতি সেমিস্টারে -১০ লাখ টাকা শিক্ষা ঋণ হিসেবে দেয়া হতো। এবার সামারে এরই মধ্যে দুই শতাধিক শিক্ষার্থীকে এরই মধ্যে ৫০ লাখ টাকা দেয়া হয়েছে। শিক্ষা ঋণ পাওয়ার জন্য শিক্ষার্থীরা আরো এক সপ্তাহ আবেদন করতে পারবে। সে হিসাবে ধরে নেয়া যায়, আরো কিছু শিক্ষার্থী আবেদন করতে পারে। তাহলে শিক্ষা ঋণের পরিমাণ ৫০ লাখও ছাড়িয়ে যাবে।

এদিকে শিক্ষার্থীদের প্রয়োজনভেদে শিক্ষা ঋণের আকারেও ভিন্নতা রয়েছে। সামার সেমিস্টারে ১০ হাজার থেকে শুরু করে ৮০ হাজার টাকা পর্যন্ত শিক্ষা ঋণ দেয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়টির স্টুডেন্ট অ্যাফেয়ার্স।

চলমান করোনা সংকটে বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি সরকারিভাবে শিক্ষার্থীদের ধরনের ঋণ দেয়ার আহ্বান জানিয়েছেন ইউআইইউ উপাচার্য অধ্যাপক . চৌধুরী মোফিজুর রহমান। বণিক বার্তাকে তিনি বলেন, আমরা দুই শতাধিক শিক্ষার্থীকে শিক্ষা ঋণ দিয়েছি। কিন্তু সংকটে থাকা শিক্ষার্থীর সংখ্যা আরো অনেক বেশি। আমাদের অনেক শিক্ষার্থীই সেমিস্টারে রেজিস্ট্রেশন করেনি। হয় তো তারা পরবর্তী সেমিস্টারে অংশ নেবে। শুধু আমাদের বিশ্ববিদ্যালয় নয়; সব বিশ্ববিদ্যালয়েরই চিত্র একই। অনেকের অবস্থা আরো খারাপ। তাই আমি মনে করি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বাইরে সরকারের উচিত শিক্ষার্থীদের জন্য শিক্ষা ঋণ চালু করা।

ইউআইইউর শিক্ষার্থীদের জন্য বিনা সুদের ঋণ প্রদানের উদ্যোগকে খুবই প্রশংসনীয় বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক . মুহাম্মদ আলমগীর। তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য বিনা সুদে বা স্বল্প সুদে শিক্ষা ঋণের ব্যবস্থা বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে। ইউআইইউর উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়টি তাদের উদারতার পরিচয় দিয়েছে। অন্য প্রতিষ্ঠানগুলোর মধ্যে যাদের সুযোগ রয়েছে, তাদের উচিত ধরনের উদ্যোগ চালু করা।

প্রসঙ্গত, ইউআইইউ প্রতিষ্ঠিত হয় ২০০৩ সালে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির স্নাতক পর্যায়ের পাঁচটি স্নাতকোত্তর পর্যায়ের ছয়টি প্রোগ্রামে প্রায় সাড়ে পাঁচ হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছেন। বিশ্ববিদ্যালয়ে খণ্ডকালীন স্থায়ী মিলে শিক্ষক সংখ্যা পাঁচ শতাধিক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন