ট্রাম্পের সঙ্গে বাণিজ্য আলোচনায় ওয়াশিংটন যাচ্ছেন ওব্রাদোর

বণিক বার্তা ডেস্ক

চলমান নভেল করোনাভাইরাস আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার মধ্যেই ট্রাম্পের সঙ্গে বাণিজ্য নিয়ে আলোচনার জন্য ওয়াশিংটন যাচ্ছেন মেক্সিকোর প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাদোর। স্থানীয় সময় বুধবার (আজ) তিনি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর আমেরিকান বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা করবেন। একই সঙ্গে ওব্রাদোর ট্রাম্পকে করোনা মোকাবেলায় চিকিৎসা উপকরণ পাঠানোর জন্য ধন্যবাদও জানাবেন। খবর এএফপি।

১৮ মাসের মধ্যে এই প্রথম বিদেশ সফরে যাচ্ছেন মেক্সিকোর প্রেসিডেন্ট। সফরে তিনি এমন এক রাষ্ট্রপ্রধানের সঙ্গে দেখা করতে যাচ্ছেন, যিনি তার মেক্সিকো-বিরোধিতার জন্য সুপরিচিত। ২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্প মেক্সিকানদের ধর্ষক, মাদক পাচারকারী অপরাধী হিসেবে অভিহিত করেছিলেন। পাশাপাশি তিনি মেক্সিকো সীমান্তে দেয়াল তৈরির বিষয়েও প্রতিজ্ঞা করেছিলেন, যাতে ধরনের লোককে যুক্তরাষ্ট্রে প্রবেশ থেকে আটকানো যায়। তবে ট্রাম্পের এমন মনোভাবের পরও তার সঙ্গে দেখা করার সিদ্ধান্ত ওব্রাদোরের বাস্তব বুদ্ধির প্রতিফলন বলে মনে করছেন বিশ্লেষকরা।

ওব্রাদোরের সফরের প্রধান উদ্দেশ্য হলো উত্তর আমেরিকান বাণিজ্য চুক্তি কার্যকর করা। দি ইন্টার আমেরিকান ডায়ালগ থিংক ট্যাংকের পরিচালক মাইকেল শিফটার বলেন, প্রেসিডেন্ট হিসেবে ওব্রাদোর যে তার প্রথম বিদেশ সফরে হোয়াইট হাউজে যাচ্ছেন, তাতে আশ্চর্য হওয়ার কিছু নেই। কারণ ট্রাম্পের সময়ে তার যুক্তরাষ্ট্র নীতির মূলে রয়েছে সংঘাত এড়িয়ে চলা। মেক্সিকান প্রেসিডেন্ট বর্তমানে ইউএস-মেক্সিকো-কানাডা এগ্রিমেন্ট (ইউএসএমসিএ) নিয়ে বেশ আশাবাদী। এর মধ্য দিয়ে তিনি নভেল করোনাভাইরাসের কারণে চলতি বছর সম্ভাব্য দশমিক শতাংশ সংকোচনের হাত থেকে মেক্সিকোর অর্থনীতিকে বাঁচাতে চাইছেন। উল্লেখ্য, করোনায় আক্রন্ত হয়ে মেক্সিকোয় ৩০ হাজারের বেশি মানুষ মারা গেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন