বৃহস্পতিবার | আগস্ট ১৩, ২০২০ | ২৯ শ্রাবণ ১৪২৭

প্রথম পাতা

কভিড-১৯

দেশে সুস্থতার হার ৪৬%, আরো ৪৪ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

দীর্ঘদিন পর রোববারের নিয়মিত বুলেটিনে সারা দেশে ২৪ ঘণ্টায় কভিড-১৯ পজিটিভ হিসেবে  তিন হাজারের কম রোগী শনাক্তের কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। গতকালের বুলেটিনে আবারো ২৪ ঘণ্টায় সংক্রমণ শনাক্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। একই সঙ্গে বুলেটিনে ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৪৪ জনের মৃত্যুর কথাও জানিয়েছে অধিদপ্তর।

এক নিয়মিত অনলাইন বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা জানান, গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে নভেল করোনাভাইরাসে সংক্রমিত নতুন রোগী শনাক্ত হয়েছে হাজার ২০১ জন। নিয়ে ভাইরাসটিতে সংক্রমিত হিসেবে সারা দেশে মোট রোগী শনাক্ত হয়েছে লাখ ৬৫ হাজার ৬১৮ জন। অন্যদিকে সময় সুস্থ হয়েছে হাজার ৫২৪ জন। সব মিলিয়ে ভাইরাসটিতে সংক্রমিত হওয়ার পর সুস্থ হওয়া মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৬ হাজার ১৪৯। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৪৫ দশমিক ৯৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ১৫ হাজার ২০১টি। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ২৪৫টি। সব মিলিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে লাখ ৬০ হাজার ৩৬০। পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৪৭ শতাংশ।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারী ৪৪ জনের মধ্যে পুরুষ নারী যথাক্রমে ৩৩ ১১ জন। তাদের মধ্যে ঢাকা বিভাগের জেলাগুলোর মোট রোগীর সংখ্যা ১৭, চট্টগ্রাম বিভাগের ১১, বরিশালের চার, রাজশাহীর তিন, খুলনার দুই, সিলেটের তিন, রংপুরের ময়মনসিংহ বিভাগের দুজন। মৃত এই ৪৪ জনের মধ্যে ৩৫ জনের মৃত্যু হয়েছে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়। বাকি নয়জনের বাড়িতেই মৃত্যু হয়েছে।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য মতে, গত এপ্রিল দেশে মোট করোনা পজিটিভ রোগীর সংখ্যা দাঁড়ায় ১০০-এ। কভিড-১৯- আক্রান্ত রোগীর সংখ্যা ৫০০ ছাড়ায় ১২ এপ্রিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন