চারদিন পর ভারতে পণ্য রফতানি

আজ পুরোদমে সচল হচ্ছে বেনাপোল পেট্রাপোল বন্দর

বণিক বার্তা প্রতিনিধি যশোর

চারদিন বন্ধ থাকার পর বেনাপোল বন্দর দিয়ে গতকাল আবারো আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়েছে। এদিন বিকাল ৫টার দিকে বাংলাদেশী পণ্যবাহী পাঁচটি ট্রাক ভারতে রফতানি হওয়ার মধ্য দিয়ে বাণিজ্য কার্যক্রম চালু হয়। ফলে আজ থেকে পুরোদমে দুই দেশের মধ্যে আমদানি-রফতানি কার্যক্রম চলবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ভারতীয় কর্তৃপক্ষ রফতানি পণ্য না নেয়ায় জুলাই সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে সিঅ্যান্ডএফ ব্যবসায়ী রফতানিকারকরা এক হয়ে আমদানি বাণিজ্য কার্যক্রম বন্ধ করে দেন। এর আগের ১০০ দিনে বাংলাদেশ থেকে কোনো পণ্য চালান ভারতে রফতানি হয়নি। অথচ লকডাউনের ৭৭ দিনের মাথায় ভারতীয় পণ্য বাংলাদেশে আসা শুরু হয়।

জানা যায়, করোনা সংক্রমণের আশঙ্কায় গত ২২ মার্চ দুই বন্দরের মধ্যে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। স্থানীয়ভাবে দুই দেশের বন্দর, কাস্টমস, বন্দর ব্যবহারকারীরা দফায় দফায় বৈঠকের পর গত জুন সীমান্ত বাণিজ্য সচল হয়। এর পর থেকে ভারতীয় পণ্য বাংলাদেশে আসতে থাকে। কিন্তু ওই সময়ে বাংলাদেশী কোনো পণ্য চালান ভারতে রফতানি হয়নি।

বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, করোনা সংক্রমণের শঙ্কায় নিরাপত্তাজনিত কারণ দেখিয়ে ভারতীয়রা বাংলাদেশ থেকে কোনো পণ্য নিচ্ছিল না। ফলে বাধ্য হয়ে আমরা একতরফাভাবে বাণিজ্য বন্ধ করে দিই। সবশেষে রোববার বিকালে বাংলাদেশী পণ্য রফতানি শুরু হয়েছে।

বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, বাংলাদেশী পণ্য রফতানি বন্ধ থাকায় গত ২৪ জুন পশ্চিমবঙ্গ সরকারের মুখ্য সচিব আলাপন ভট্টাচার্যের কাছে আমরা চালুর ব্যাপারে আবেদন করি। কিন্তু এর পরও বন্দর দিয়ে রফতানি চালু না হওয়ায় পরে আমরা বাণিজ্য কার্যক্রম বন্ধ রাখি। এরই মধ্যে গতকাল থেকে রফতানি পণ্য গ্রহণ করছে ভারত। আশা করছি, আজ থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর সচল হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমসের অতিরিক্ত কমিশনার . সৈয়দ নিয়ামুল ইসলাম। তিনি জানান, রোববার বিকালে পাঁচটি পণ্যবাহী ট্রাক ভারতে রফতানি হয়েছে। এখন থেকে দুই দেশের বাণিজ্য কার্যক্রম সমান গতিতে চলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন