বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

পণ্যবাজার

জুনে সাড়ে ৮ কোটি ব্যারেল রফতানি ইরাকের

বণিক বার্তা ডেস্ক

ইরাকের প্রধান রফতানি পণ্য অপরিশোধিত জ্বালানি তেল। পণ্যটি রফতানি করে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা আয় করে ইরাক। চলতি বছরের জুনে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে প্রায় সাড়ে কোটি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে। ইরাকের জ্বালানি তেল মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তথ্য জানানো হয়েছে। খবর সিনহুয়া।

দেশটির সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের জুনে ইরাক থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে কোটি ৪৪ লাখ ৫০ হাজার ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে। জ্বালানি পণ্যটির রফতানির দৈনিক গড় পরিমাণ দাঁড়িয়েছে ২৮ লাখ ১০ হাজার ব্যারেলে।

সময় ইরাকের মধ্য দক্ষিণাঞ্চলের তেলকূপগুলো থেকে বসরা বন্দর হয়ে প্রায় কোটি ১০ লাখ ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেল রফতানি হয়েছে। উত্তরাঞ্চরীয় বিরোধপূর্ণ এলাকা কিরকুকের তেলকূপগুলো থেকে জুন মাসে জ্বালানি পণ্যটির রফতানির পরিমাণ দাঁড়িয়েছে ৩৪ লাখ ৫০ হাজার ব্যারেল। কিরকুক থেকে তুরস্কের সমুদ্রবন্দর ব্যবহার করে ভূমধ্যসাগর হয়ে অপরিশোধিত জ্বালানি তেল রফতানি করে ইরাক।

বিবৃতিতে আরো বলা হয়েছে, চলতি বছরের জুনে ইরাকে প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের গড় রফতানি মূল্য ছিল ৩৩ ডলার ৮৬ সেন্ট। একদিকে নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী, অন্যদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দরপতনচলতি বছর দুই চ্যালেঞ্জ মোকাবেলা করছে ইরাকের রফতানিমুখী জ্বালানি তেল খাত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন