মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

শেষ পাতা

সিঙ্গাপুর ও মালয়েশিয়া

সেপ্টেম্বরের আগে বিমানের দুই রুটের ফ্লাইট চালু হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক

আগামী সেপ্টেম্বরের আগে সিঙ্গাপুর মালয়েশিয়া রুটে ফ্লাইট চালু করবে না রাষ্ট্রায়ত্ত উড়োজাহাজ পরিবহন সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইনস। মূলত নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে যাত্রী সংকটের কারণ দেখিয়ে সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্রে জানা গেছে, বর্তমানে ঢাকা থেকে আন্তর্জাতিক ক্ষেত্রে কেবল লন্ডন রুটে ফ্লাইট পরিচালনা করছে বিমান। কভিড-১৯ রোগের প্রাদুর্ভাবে দীর্ঘ সময় বন্ধ থাকার পর ২১ জুন থেকে ঢাকা-লন্ডন রুটে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা শুরু করে সংস্থাটি। এছাড়া সংযুক্ত আরব আমিরাতের দুবাই আবুধাবি রুটে আবারো ফ্লাইট চালুর ঘোষণা দিয়েছে বিমান। জুলাই দেয়া ওই ঘোষণায় বিমান জানায়, জুলাই ঢাকা-দুবাই জুলাই ঢাকা-আবুধাবি রুটে ফ্লাইট চালু হবে।

বিমানের ওয়েবসাইটে দেয়া তথ্য বলছে, নভেল করোনাভাইরাস মহামারীর কারণে দুবাই লন্ডন ছাড়া অন্য কোনো আন্তর্জাতিক রুটে ৩০ জুলাই পর্যন্ত ফ্লাইট চালাবে না বিমান বাংলাদেশ এয়ারলাইনস। তবে ম্যানচেস্টার রুটে ১৫ জুলাই পর্যন্ত এবং সিঙ্গাপুর মালয়েশিয়া রুটে ৩১ আগস্ট পর্যন্ত রাষ্ট্রায়ত্ত সংস্থার উড়োজাহাজ চলাচল করবে না।

বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, ফ্লাইট চালুর সময় পরে জানিয়ে দেয়া হবে। কী কারণে ফ্লাইট বন্ধ রাখা হবে, সেটা উল্লেখ করা হয়নি বিমানের নোটিসে। তবে বিমানের একাধিক সূত্র বলছে, নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে যাত্রী সংকটের কারণে ফ্লাইট স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত, দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর গত ১৭ জুন স্বাস্থ্যবিধি মেনে ফ্লাইট পরিচালনায় বেবিচকের নীতিমালা অনুসরণ করে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট। বিভিন্ন দেশ থেকে কাতার হয়ে ৩৩ জন যাত্রী আসে ওই ফ্লাইটে।

ফিরতি ফ্লাইটে ২৭৪ জন যাত্রী নিয়ে যায় কাতার এয়ারওয়েজ। সাময়িকভাবে বন্ধ থাকার পর সেটিই ছিল ঢাকা থেকে চালু হওয়া আন্তর্জাতিক রুটের প্রথম বাণিজ্যিক ফ্লাইট। কাতার এয়ারওয়েজ ছাড়াও বর্তমানে বিমান বাংলাদেশ এয়ারলাইনস এমিরেটস এয়ারলাইনস ঢাকা থেকে আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করছে। তবে যুক্তরাষ্ট্র ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশের পাসপোর্টধারী বাংলাদেশীদের ফিরিয়ে নিতে নিয়মিতই চার্টার ফ্লাইট পরিচালিত হচ্ছে।

এদিকে বিমানের পক্ষ থেকে জুলাই জানানো হয়েছে, চলতি বছরের অক্টোবরে ঢাকা থেকে কানাডায় ফ্লাইট পরিচালনা করবে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইনস। কানাডার টরেন্টো শহরে যাবে বিমানের ফ্লাইট। যদিও এটি সম্পূর্ণভাবে নির্ভর করছে দেশের করোনা সংক্রমণ পরিস্থিতির ওপর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন