সোমবার | আগস্ট ১০, ২০২০ | ২৬ শ্রাবণ ১৪২৭

টেলিকম ও প্রযুক্তি

জুমকে টেক্কা দিতে এবার মুকেশ আম্বানির জিওমিট

বণিক বার্তা অনলাইন

লকডাউনকালে বিশ্বব্যাপী তুমুল জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ জুমকে টেক্কা দিতে জিওমিট বাজারে আনলো রিলায়েন্স জিও। চমক হলো, এ অ্যাপের ফ্রি ভার্সনে জুমের মতো ৪০ মিনিটের সীমা নেই। সম্পূর্ণ বিনামূল্যে ২৪ ঘণ্টাই ব্যবহার করা যাবে এই অ্যাপ। 

জিওর পক্ষ থেকে জানানো হয়েছে, এইচডি কোয়ালিটির অডিও ও ভিডিও কলে একই সময়ে ১০০ জন পর্যন্ত যুক্ত থাকতে পারবেন। সেই সঙ্গে স্ক্রিন শেয়ারিং বা মিটিং শিডিউল করার মতো ফিচারও রয়েছে।

গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এই ভিডিও কনফারেন্সিং অ্যাপ অ্যান্ড্রয়েড, আইওএস, ম্যাকওএস-এর পাশাপাশি ওয়েবেও পাওয়া যাচ্ছে। গুগল প্লে স্টোর থেকে এরই মধ্যে পাঁচ লাখের বেশি ডাউনলোড হয়েছে এই অ্যাপ। 

মাত্র আড়াই মাসে ১ দশমিক ১৭ লাখ কোটি রুপি নতুন বিনিয়োগ পেয়েছে মুকেশ আম্বানির রিলায়্যান্স। এরই মধ্যে কোম্পানি দেনামুক্ত ঘোষণা দিয়েছেন মুকেশ। এবার জিওমিটের হাত ধরে জিও অপারেটর কোম্পানির মতোই বাজার মাত করতে আসছে তার কোম্পানি।

এই অ্যাপে অর্থ সাশ্রয়ের পাশাপাশি ব্যবহারকারীর ব্যক্তিগত নিরাপত্তার দিকটিতে যথেষ্ট গুরুত্ব দেয়া হয়েছে বলে জানিয়েছে রিলায়েন্স জিও। এতে ‘সেফ ড্রাইভিং মোড’ ছাড়ও ডাবল ট্যাপ করে এই অ্যাপটি স্ক্রিনে এক্সপ্যান্ড করা যাবে। পাশাপাশি, কোনো সিঙ্গেল মোবাইল স্ক্রিনে জুমের মতো একসঙ্গে চার জনের বদলে সর্বাধিক নয় জন পর্যন্ত ব্যবহারকারীকেও দেখা যাবে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন