সরোজ খানের প্রয়াণ

বণিক বার্তা অনলাইন

বলিউডের নন্দিত কোরিওগ্রাফার সরোজ খান মারা গেছেন। বৃহস্পতিবার দিবাগত মধ্যরাতে তিনি মুম্বাইয়ের এক বেসরকারি হাসপাতালে ‘হার্ট অ্যাটাকে’ তিনি মারা যান। সরোজ খানের মেয়ে সুকায়না খান গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। মৃত্যুকালে সরোজের বয়স হয়েছিল ৭১ বছর।

এর আগে গত ২০ জুন শ্বাসকষ্টের সমস্যা নিয়ে বান্দ্রা এলাকার গুরু নানক হাসপাতালে ভর্তি হয়েছিলেন সরোজ। অন্যান্য লক্ষণ না থাকলেও শ্বাসকষ্টের সমস্যা থাকায় তার করোনা টেস্ট করা হয়। অবশ্য টেস্টে রিপোর্ট ‘নেগেটিভ’ আসে। মূলত ঠান্ডা লাগার জন্যই তার শ্বাসকষ্টের সমস্যা দেখা দিয়েছিল বলে চিকিৎসকরা জানান।

পরে গত ২৪ জুন পরিবারের পক্ষ থেকে জানানো হয়, আইসিইউতে থাকলেও সরোজ খানের অবস্থার উন্নতি হয়ছে। পরিস্থিতির অবনতি না হলে আগামী দু’তিন মধ্যে তাকে ছেড়ে দেওয়া হবে বলেও তখন জানানো হয়। কিন্তু হাসপাতাল থেকে আর বাড়ি ফেরা হল না সরোজের। 

প্রায় চার দশক ধরে বলিউডের সঙ্গে জড়িত ছিলেন তিনি। বলিউডের দুই হাজারেও বেশি গানে কোরিয়োগ্রাফি করেছেন। ১৯৭৪-এ ‘গীতা মেরা নাম’ ছবিতে কোরিয়োগ্রাফির মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার। তিনবার জাতীয় পুরস্কার জয়ী সরোজ এর পর কাজ করেছেন একের পর এক ছবিতে। ২০১৯-এ ‘কলঙ্ক’ ছবিতে মাধুরী দীক্ষিতের গানে শেষ বারের মতো কোরিওগ্রাফি করেছিলেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন