শুক্রবার | আগস্ট ১৪, ২০২০ | ৩০ শ্রাবণ ১৪২৭

আন্তর্জাতিক খবর

লকডাউন ভঙ্গ : পদত্যাগ করলেন নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী

বণিক বার্তা অনলাইন

কঠোর বিধি-নিষেধ আরোপ করে করোনা পরিস্থিতি অনেকাংশেই নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে নিউজিল্যান্ড। এরই মধ্যে দেশকে করোনামুক্ত ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। তবে সম্প্রতি আইসোলেশন থেকে ‘দুই ব্যক্তিকে মুক্ত করা’ এবং লকডাউনের সময় পরিবার নিয়ে সমুদ্রতীরে ঘুরতে যাওয়া নিয়ে শুরু হওয়া বিতর্কে পদত্যাগ করলেন স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক।

লকডাউন ভঙ্গ করে পরিবার নিয়ে সমুদ্র তীরে যাওয়া নিয়ে এরই মধ্যে তীব্র সমালোচনার মুখে পড়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। 

তিনি এটাও স্বীকার করেছেন যে, তার ভূমিকায় অব্যাহত রাখা মহামারীতে সরকারের সামগ্রিক কার্যক্রম থেকে বিক্ষিপ্ত ছিল।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করার কথা গণমাধ্যমে নিশ্চিত করেছেন।

গেল বছর ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর সারাবিশ্বই সামলাতে হিমশিম খাচ্ছে। তবে নিউজিল্যান্ড করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে শুরু থেকেই কঠোর লকডাউন দিয়েছিল দেশটির সরকার। জুন মাসেই তাদের বেশ কিছু পদক্ষেপ সফল প্রমাণিত হয়েছে।

দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১ হাজার ৫২৮ জন। এর মধ্যে মারা গেছে ২২ জন। গত মাসেই দেশটি থেকে সব ধরনের বিধি-নিষেধ তুলে নেওয়া হয় এবং প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন তার দেশকে করোনামুক্ত ঘোষণা করেন।

স্বাস্থ্যমন্ত্রী থাকাকালীন এমন একটি সিদ্ধান্ত নেয়ার দায় নিজের ঘাড়েই নিয়েছেন ডেভিড ক্লার্ক। তিনি বলেছেন, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে থাকাকালীন এই সিদ্ধান্তের পুরো দায়িত্ব আমি নিচ্ছি। তিনি আরও বলেন, এখনই সঠিক সময় সরে দাঁড়ানোর।

দেশটিতে সাম্প্রতিক সময়ে গুরুতর অসুস্থ একজন ব্যক্তিকে দেখার জন্য নির্ধারিত সময়ের আগেই আইসোলেশন থেকে দুই ব্যক্তিকে মুক্ত করে দেয়া হয়। পরবর্তীতে তাদের কভিড-১৯ পজিটিভ শনাক্ত হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন