মুদ্রানীতি প্রণয়ন ও সম্পাদনে কাজেমী ছিলেন অনন্য

মুহাম্মদ এ (রুমি) আলী

বাংলাদেশ ব্যাংকের দীর্ঘ সময়ের সাথী আল্লাহ মালিক কাজেমীর প্রয়াণে ভীষণভাবে হকচকিত হয়েছি। বাংলাদেশ ব্যাংকে কাজের সময় থেকেই আমি তাকে কাজেমী ভাই বলেই সম্মোধন করে এসেছি। বাণিজিক ব্যাংকগুলোয় কাজ করার সময় থেকেই তাকে আমি কেন্দ্রীয় ব্যাংকের অন্যতম প্রজ্ঞাবান, পরিমিত এবং বিচক্ষণ একজন পরিচালক হিসেবে জানতাম। এরপর আমি যখন কেন্দ্রীয় ব্যাংকে যোগদান করি, সহকর্মী হিসেবে আমাদের সম্পর্ক ছিল ভীষণ বন্ধুত্বপূর্ণ। তিনি ছিলেন প্রচণ্ড সহযোগী মনোভাবসম্পন্ন। তার রসবোধ ছিল প্রবল, একই সঙ্গে ভীষণ মেধাবী ব্যক্তি ছিলেন। তাই আমি বলব, ব্যাংকিং খাতের সবাই তীব্রভাবে তার শূন্যতা অনুভব করবে। আমরা একজন বিচক্ষণ নিয়ন্ত্রক বিশুদ্ধ ব্যাংকারকে হারিয়েছি। ব্যাংকিং খাতে তার অপরিসীম অবদান চির কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করা উচিত।

পর্যায়ে ব্যক্তিগতভাবে আমি একটি সময়ের কথা উল্লেখ করতে চাই। তখন তিনি গভর্নরের উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন। সেদিন তিনি আমাকে একটি কথা বলেছিলেন। আমি মনে করি, বাংলাদেশ ব্যাংকের একজন সহকর্মীর কাছ থেকে তা ছিল আমার সর্বোচ্চ কোনো সম্মাননা প্রাপ্তি। তিনি বলেছিলেন, ‘বাংলাদেশ ব্যাংকের ডিজি থাকাকালীন আপনার কাজের মূল্যায়ন আমরা যথাযথভাবে করতে পারিনি।আমি আমার কয়েকজন ঘনিষ্ঠ বন্ধুকে বিষয়ে বলেছি, কিন্তু তার একথা আমি চিরদিন মনে রাখব। মানুষকে তার যোগ্যতা অনুযায়ী মূল্যায়নের কিছু সীমাবদ্ধতা আমাদের রয়েছে, কিন্তু মানুষকে সম্মান প্রদানের এক ধরনের বিশিষ্ট গুণাবলি কাজেমী ভাইয়ের মধ্যে বিদ্যমান ছিল। সৃষ্টিকর্তা তাকে চির প্রশান্তি দান করুন।

তিনি দেশের মুদ্রানীতি (এবং বৈদেশিক মুদ্রা বিনিময় নীতি) বিষয়ে ছিলেন সর্বাধিক বিশেষজ্ঞ ব্যক্তিত্ব। বাংলাদেশের মুদ্রানীতি প্রণয়ন সম্পাদনে তিনি অনন্য ভূমিকা পালন করেছেন এবং আমাদের আর্থিক কাঠামোর আপেক্ষিক স্থিতিশীলতায় বহুমুখী অবদান রেখেছেন।

 মুহাম্মদ (রুমি) আলী: এবি ব্যাংকের চেয়ারম্যান বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর

বিয়াকের প্রধান নির্বাহী কর্মকর্তা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন