ভদ্রলোক বলতে যা বোঝায় তার উদাহরণ ছিলেন

এস কে সুর চৌধুরী

মানুষ হিসেবে আল্লাহ মালিক কাজেমী সুধী সজ্জন ছিলেন। সবার সঙ্গে অমায়িক ব্যবহার করতেন। বড় দায়িত্বে থেকেও তিনি সবার সঙ্গে বিনয় নম্রতার সঙ্গে কথা বলতেন। এক কথায় ভদ্রলোক বলতে যা বোঝায়, তার উদাহরণ ছিলেন তিনি।

১৯৮১ সালে আমি বাংলাদেশ ব্যাংকে কর্মজীবন শুরু করি। তারও পাঁচ বছর আগে আল্লাহ মালিক কাজেমী স্যার কেন্দ্রীয় ব্যাংকে যোগদান করেছেন। কিন্তু কাজ করতে গিয়ে তার সঙ্গে পেশা বয়সের জ্যেষ্ঠতার পার্থক্য বুঝতে পারিনি। টানা ৪৪ বছর ধরে তিনি কেন্দ্রীয় ব্যাংকের নীতি প্রণয়ন বাস্তবায়নে ভূমিকা রেখেছেন। তার ভূমিকা ছিল শতভাগ নিরপেক্ষ। সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে তিনি পছন্দ করতেন। দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে যেকোনো বিষয়ে সর্বোত্কৃষ্ট সমাধান দেয়ার চেষ্টা করতেন। পরামর্শ বা সিদ্ধান্ত দেয়ার সময় কোনো পক্ষপাতিত্ব তার কাছ থেকে দেখিনি।

কাজেমী স্যারের সঙ্গে বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবিসহ বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন বৈঠক সম্মেলনে সহকর্মী হিসেবে আমি অংশ নিয়েছি। সেসব বৈঠকে তিনি দেশের স্বার্থে কথা বলেছেন। বাংলাদেশ ব্যাংকের স্বার্থকে সবার ঊর্ধ্বে স্থান দিতেন। ব্যাংকিং খাতে সুশাসন প্রতিষ্ঠায় কর্মজীবনের প্রথম দিন থেকে শেষ দিন পর্যন্ত তিনি কাজ করেছেন। মুদ্রানীতি, বৈদেশিক বাণিজ্যনীতি প্রণয়ন বাস্তবায়নে তার অবদান স্মরণীয় বরণীয় হয়ে থাকবে।

 

এস কে সুর চৌধুরী: বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন