মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

খেলা

সপ্তম খেলোয়াড় হিসেবে মেসির ৭০০ গোল

বণিক বার্তা ডেস্ক

টানা তিন ম্যাচ গোলহীন থাকার পর অবশেষে লক্ষ্যভেদ করলেন লিওনেল মেসি। অ্যাতলেটিকো মাদ্রিদের বিপক্ষে পানেনকা শট তাকে পাইয়ে দেয় ক্যারিয়ারের ৭০০তম গোল। যদিও মাইলফলকে পৌঁছার দিন বার্সেলোনাকে জেতাতে পারেননি। তার দল এদিন ২-২ গোলে ড্র করে শিরোপার রেস থেকে আরেকটু পিছিয়ে গেল।

ন্যু ক্যাম্পে মঙ্গলবার রাতের ম্যাচে চার গোলের কোনোটিই ফিল্ড গোল নয়! তিনটি এসেছে পেনাল্টি থেকে, আর বাকিটি আত্মঘাতী। 

দিয়েগো কস্তা ম্যাচের ১১ মিনিটেই আত্মঘাতী গোল করে এগিয়ে দেন বার্সেলোনাকে। মেসির কর্নারের বল কস্তার গায়ে লেগে অ্যাতলেটিকোর জালে আশ্রয় নেয়। ১৯ মিনিটে সাউলের পেনাল্টি গোলে সমতা আনে অ্যাতলেটিকো। কারাসকোকে ফাউল করা হলে পেনাল্টি পায় অ্যাতলেটিকো। কস্তার নেয়া শটটি বার্সা গোলকিপার মার্কা-আন্দ্রে টের স্টেগেন সেভ করলেও তিনি আগেই গোললাইন অতিক্রম করে চলে আসায় রেফারি পুনরায় পেনাল্টির নির্দেশ দেন। এবার সাউলের নিখুঁত শটে গোল পায় অ্যাতলেটিকো।

৫০ মিনিটে স্পট-কিক থেকে পানেনকা শটে গোল করে বার্সাকে আবারো এগিয়ে দেন মেসি। ১২ মিনিট পর সেই সাউল আবারো পেনাল্টি থেকে গোল করে করে সমতা আনেন। 

বার্সার ড্রয়ে রিয়াল মাদ্রিদের শিরোপার পথ আরেকটু মসৃন হলো। ৩২ ম্যাচে ৭১ পয়েন্ট নিয়ে শীর্ষে জিনেদিন জিদানের দল। ৩৩ ম্যাচে ৭০ পয়েন্ট নিয়ে দুইয়ে বার্সেলোনা। বৃহস্পতিবার গেটাফেকে হারালে পরিষ্কার চার পয়েন্টে এগিয়ে যাবে রিয়াল। 

বার্সার ড্র ছাপিয়ে এদিন আলোতে মেসি। চলতি মৌসুমে ক্লাব ও দেশের হয়ে ২৭ গোল করলেন তিনি। এ গোলটি ক্লাবের হয়ে তার ৭২৪ ম্যাচে ৬৩০তম। সপ্তম খেলোয়াড় হিসেবে ক্লাব ও দেশের হয়ে করলেন ৭০০ গোল। তার আগে এ কীর্তি গড়েছেন চেক-অস্ট্রিয়ান হোসেফ বিকান (৮০৫ গোল), ব্রাজিলের রোমারিও (৭৭২) ও পেলে (৭৬৭), হাঙ্গেরির ফেরেঙ্ক পুসকাস (৭৪৬), জার্মানির গার্ড মুলার (৭৩৫) ও পর্তুগালের ক্রিস্টিয়ানো রোনালদো (৭২৬ গোল)। গত বছর অক্টোবরে ইউরো বাছাই ম্যাচে ইউক্রেনের বিপক্ষে ৭০০তম গোল পান রোনালদো, যিনি এরপর আরো ২৬ গোল যোগ করেছেন নামের পাশে।  

আজীবন বার্সেলোনায় খেলে যাওয়া মেসি সেভিয়ার বিপক্ষে সর্বোচ্চ ৩৭ গোল করেছেন। এছাড়া অ্যাতলেটিকোর বিপক্ষে ৩২ গোল, ভ্যালেন্সিয়ার বিপক্ষে ২৮ গোল, রিয়াল মাদ্রিদের বিপক্ষে ২৬ গোল, এস্পানিওলের বিপক্ষে ২৫ গোল, অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে ২৪ গোল, ওসাসুনার বিপক্ষে ২৩ গোল, রিয়াল বেতিসের বিপক্ষে ২৩ গোল, লেভান্তের  বিপক্ষে ২২ গোল, এইবারের বিপক্ষে ২০ গোল ও দেপোর্তিভোর বিপক্ষে ২০ গোল করেন।

লা লিগায় ৪০টি দলের মুখোমুখি হয়ে গোল করতে পারেননি মাত্র তিনটির বিপক্ষে-সেরেজ, রিয়াল মার্সিয়া ও কাদিজ।

ধারাবাহিকতার অনুপম দৃষ্টান্ত স্থাপন করা মেসি গত ১১ মৌসুমে টানা ন্যূনতম ৪০ গোল করেছেন। সর্বশেষ ১০ মৌসুমের মধ্যে নয়বারই করেছেন ৫০-এর বেশি গোল। ৬০০তম গোলের পর ১৪ মাসে করলেন আরো ১০০ গোল।   

৭০০ গোলের মধ্যে ৫৮২টিই মেসি করেছেন বাঁ পায়ে, আর ডান পা দিয়ে করেছেন ৯২টি। ৭০০ গোলের মধ্যে মাত্র ২৪টি এসেছে হেডে। ডেড বলে ভয়ংকর মেসি ফ্রি-কিক থেকে ৫২ গোল ও পেনাল্টি থেকে ৯০ গোল করেছেন। পেনাল্টি বক্সের ভেতর থেকে করেছেন ৫৮০ গোল, বাইরে থেকে নেয়া শটে করেন ১২০ গোল। 

সূত্র: বিবিসি ও মার্কা

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন