রবিবার | জুলাই ১২, ২০২০ | ২৮ আষাঢ় ১৪২৭

খবর

জরিমানা ছাড়া আয়কর জমা দেয়ার সময় আবার বাড়লো

নিজস্ব প্রতিবেদক

জরিমানা ছাড়া সব শ্রেণির আয়কর ও উৎসে কর জমা দেয়ার সময় আবারো বাড়ানো হয়েছে। আজ মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) এক বিশেষ আদেশে এই সময় আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আয়কর অধ্যাদেশ, ১৯৮৪-এর ধারা ১৮৪ জি’তে প্রদত্ত ক্ষমতাবলে এনবিআর এই আদেশ জারি করেছে।

এর আগের এক আদেশে জরিমানা ছাড়া সব শ্রেণির আয়কর ও উৎসে কর জমা দেয়ার মেয়াদ ২৯ জুন পর্যন্ত বাড়ানো হয়েছিল। নতুন করে সময় বাড়ানোর ফলে আগামী ২৯ সেপ্টেম্বর পর্যন্ত আয়কর ও উৎসে কর জমা দেয়ার ক্ষেত্রে করদাতাকে কোনো জরিমানা দিতে হবে না।

এনবিআর সদস্য (করনীতি) মো. আলমগীর হোসেনের সই করা এ সংক্রান্ত আদেশে বলা হয়েছে, সব শ্রেণির করদাতা এবং উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন যাবতীয় কার্যক্রম পরিপালনের সর্বশেষ সময়সীমা যেসব ক্ষেত্রে গত ২৬ মার্চ থেকে ২৯ সেপ্টেম্বরের মধ্যে উত্তীর্ণ হয়েছে, সেসব ক্ষেত্রে ওই সময়সীমা পরিমার্জন করে পরিপালনের নতুন সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হলো।

আদেশে আরো বলা হয়, আয়কর কর্তৃপক্ষ, কর আপিলাত ট্রাইব্যুনাল এবং বিকল্প বিরোধ নিষ্পত্তি কার্যক্রমের জন্য আয়কর অধ্যাদেশ, ১৯৮৪, আয়কর বিধিমালা, ১৯৮৪ এবং অফিস প্রণালীর অধীন কার্যক্রম পরিপালনের জন্যও যেসব ক্ষেত্রে ২৬ মার্চ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা ছিল, সেসব কার্যক্রম পরিপালনের জন্য নতুন সময়সীমা ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হলো।

এক্ষেত্রে বেশ কিছু শর্তের কথা বলে দিয়েছে এনবিআর। তার মধ্যে রয়েছে, উৎসে কর কর্তন বা আদায় ও জমার ক্ষেত্রে এই আদেশ প্রযোজ্য হবে না। ২০১৯-২০ অর্থবছরে উৎসে আদায় করা কর ৩০ জুনের মধ্যে জমা দিতে হবে। ২০২০-২১ অর্থ বছরের অগ্রীম করের প্রথম কিস্তি ১৫ সেপ্টেম্বরের মধ্যে পরিশোধ করতে হবে। আর ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আদায়কৃত কর নির্ধারিত বিধিবদ্ধ সময়ে সরকারী কোষাগারে জমা দিতে হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন