বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

শেয়ারবাজার

ইউনিটহোল্ডারদের অভিযোগ

আদালত ও বিএসইসির নির্দেশনা অগ্রাহ্য করছে এলআর গ্লোবাল

নিজস্ব প্রতিবেদক

দেশের সর্বোচ্চ আদালত ও পুঁজিবাজার নিয়য়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অগ্রাহ্য করে এলআর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড মেয়াদি ডিবিএইচ ফার্স্ট ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের সম্পদ ব্যবস্থাপনার দায়িত্ব নতুন সম্পদ ব্যবস্থাপকের কাছে হস্তান্তর করছে না বলে অভিযোগ করেছে ফান্ড দুটির ইউনিটহোল্ডাররা। সম্প্রতি বিএসইসির কাছে ফান্ড দুটির ৬ প্রাতিষ্ঠানিক ইউনিটহোল্ডারের পক্ষ থেকে চিঠি পাঠিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেয়ার  অনুরোধ জানানো হয়েছে।

ডিবিএইচ ফার্স্ট ও গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের প্রাতিষ্ঠানিক ইউনিটহোল্ডার ভিআইপিবি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড, এজ এএমসি লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন, ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড এবং গ্রীন ডেল্টা ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে বিএসইসির কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, এ বছরের ১২ মার্চ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চের রায়ের মাধ্যমে দুই ফান্ডে সম্পদ ব্যবস্থাপনা দায়িত্ব থেকে এলআর গ্লোবালকে অপসারণের বাধা দূর হয়ে গেছে। সেদিন থেকেই ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপকের দায়িত্ব এলআর গ্লোবালের কাছ থেকে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্টের কাছে হস্তান্তরে আর কোনো বাধা নেই। আপিল বিভাগের আদেশ ঘোষণার সময় এলআর গ্লোবালের আইনজীবি উপস্থিত ছিলেন এবং এ আদেশের বিষয়ে এলআর গ্লোবাল অবগত রয়েছে। তাছাড়া আপিল বিভাগের আদেশ সংক্রান্ত আইনজীবির সার্টিফিকেটও এলআর গ্লোবালের কাছে পাঠানো হয়েছে।

কিন্তু তা স্বত্বেও আপিল বিভাগের আদেশের সার্টিফায়েড কপি পায় নি এ অজুহাতে এলআর গ্লোবাল দুই ফান্ডের নিরীক্ষা শেষে নতুন সম্পদ ব্যবস্থাপকের কাছে দায়িত্ব হস্তান্তর করছে না। যদিও কভিড-১৯ এর এই অতিমারীর সময়ে সীমিত পরিসরে আদালতের কার্যক্রম চালু থাকায় সার্টিফায়েড কপি পেতে দেরি হওয়ার বিষয়ে এলআর গ্লোবাল সম্পূর্ণ অবগত রয়েছে।

এর পরিপ্রেক্ষিতে ৬ ইউনিটহোল্ডারের আইনজীবির পক্ষ থেকে এ বছরের ১৭ জুন এলআর গ্লোবালের কাছে আদালত অবমাননার নোটিশ পাঠানো হয়েছে। নোটিশের জবাবে এলআর গ্লোবাল জানিয়েছে বিষয়টি বিচারাধীন থাকার কারণে ফান্ড দুটির দায়িত্ব হস্তান্তরের কোনো সুযোগ নেই। কিন্তু ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনে হাইকোর্টেল স্থগিতাদেশের কার্যকারিতা আপিল বিভাগ কর্তৃক স্থগিত করার কারণে বিএসইসির আদেশের কার্যকারিতা বহাল রয়েছে বলে মনে করছে ফান্ড দুটির ইউনিটহোল্ডাররা। এ অবস্থায় ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের বিষয়ে বিএসইসির হস্তক্ষেপ চাইছে ইউনিটহোল্ডাররা।

প্রসঙ্গত, ডিবিএইচ ফার্স্ট মিউচুয়াল ফান্ডের ৭২ দশমিক ৭৫ শতাংশ এবং গ্রীন ডেল্টা মিউচুয়াল ফান্ডের ৭০ দশমিক ১০ শতাংশ ইউনিটহোল্ডারদের লিখিত মতামত ও ফান্ড দুটির ট্রাস্টি বিজিআইসির আবেদনের পরিপ্রেক্ষিতে বর্তমান সম্পদ ব্যবস্থাপক এল আর গ্লোবাল বাংলাদেশ অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের পরিবর্তে নতুন সম্পদ ব্যবস্থাপক হিসেবে আইডিএলসি অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের নিয়োগের বিষয়টি বিএসইসির ৭১২তম কমিশন সভায় অনুমোদন করা হয়। বিএসইসির এ সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য কমিশনের কাছে আপিল করেছিল এল আর গ্লোবাল। কিন্তু কমিশনের পক্ষ থেকে এল আর গ্লোবালের আপিল খারিজ করে দেয়া হয়। এরপর ট্রাস্টির পক্ষ থেকে ফান্ড দুটির সম্পদ নিরীক্ষার উদ্যোগ নেয়া হলে এর বিরুদ্ধে আদালতে যায় এলআর গ্লোবাল। যদিও শেষ পর্যন্ত আপিল বিভাগের রায়ে সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের বাধা দূর হয়েছে। এর আগেও ফান্ড দুটির সম্পদ ব্যবস্থাপক পরিবর্তন ইস্যুটি আদালত পর্যন্ত গড়িয়েছিল। সে দফায়ও শেষ পর্যন্ত আপিল বিভাগ থেকে সম্পদ ব্যবস্থাপক পরিবর্তনের পক্ষেই রায় এসেছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন