বুধবার | জুলাই ১৫, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

খবর

চট্টগ্রামে পাহাড় কাটার দায়ে ১২ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম নগরীর আকবরশাহ এলাকায় পৃথকভাবে প্রায় ১২ হাজার ঘনফুট পাহাড় কাটার দায়ে চারজনকে ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. নুরুল্লাহ নূরী জরিমানার আদেশ দেন।

পরিবেশ অধিদপ্তরের তথ্যমতে, নগরীর আকবরশাহ থানার উত্তর পাহাড়তলীর ফিরোজশাহ কলোনির পাশে ২১ জুন সরেজমিন পরিদর্শনে ছয় হাজার ঘনফুট পাহাড় কাটার প্রমাণ পান পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তা মো. আজাহারুল ইসলাম। অন্যদিকে ২১ জুন তারিখে একই থানার পাহাড়তলী মৌজার শাপলা আবাসিক এলাকার একটি পাহাড় প্রায় ছয় হাজার ঘনফুট কাটার প্রমাণও পান তিনি। পরে দুই পাহাড় কাটার দায়ে অভিযুক্ত চারজনকে গতকাল পরিবেশ অধিদপ্তরের শুনানিতে উপস্থিত থাকতে নির্দেশ দেয়া হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. নুরুল্লাহ নূরী জানান, শুনানিতে মো. গোলাম, রেহানা আক্তার মো. রাজু আকবরশাহ থানার ফিরোজশাহ কলোনি এলাকার এবং মো. এমলাক উদ্দিন শাপলা আবাসিক এলাকার পাহাড় কাটার অনুমোদন কিংবা যথাযথ কারণ দেখাতে পারেননি। এমনকি পাহাড় কাটার বিষয়টিও তারা স্বীকার করেননি। এজন্য প্রথম তিনজনকে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর ধারা অনুযায়ী লাখ টাকা এবং মো. এমলাককে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৭ এর ধারা অনুযায়ী লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া পাহাড় আগের অবস্থায় ফিরিয়ে নিতে পদক্ষেপ গ্রহণ এবং নতুন করে আর পাহাড়ের ওপর কোনো কার্যক্রম পরিচালনা করার নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

নির্দেশনা না মানলে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন