শুক্রবার | জুলাই ১০, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

চীনের হেবেইয়ে ৪ লাখ মানুষ লকডাউনে

বণিক বার্তা ডেস্ক

চীনের রাজধানী বেইজিংয়ের নিকটবর্তী হেবেই প্রদেশের অ্যানশিন কাউন্টিতে নতুন করে কয়েকজনের শরীরে নভেল করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর ওই এলাকায় কঠোর লকডাউন আরোপ করা হয়েছে। এতে প্রায় চার লাখ মানুষ বিধিনিষেধের কবলে পড়েছে। খবর বিবিসি।

গত বছরের শেষের দিকে চীনে করোনা মহামারীর প্রাদুর্ভাবের পর দেশটি করোনার সংক্রমণ প্রতিরোধে বেশ সাফল্য দেখিয়ে আসছে। এখন সংক্রমণের দ্বিতীয় প্রবাহ রুখতে স্বল্প সংক্রমণের ঘটনাগুলোকেও অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

রোববার কর্মকর্তারা ঘোষণা দেন, অ্যানশিন পুরোপুরি ঘেরাটোপে বন্দি নিয়ন্ত্রণে থাকবে। শুধু জরুরি বিভাগের কর্মীরা বাসা থেকে বের হওয়ার অনুমতি পাবেন। এছাড়া প্রয়োজনীয় রসদ কেনার জন্য প্রতিদিন প্রত্যেক পরিবারের একজন সদস্যকে বাইরে বের হওয়ার অনুমতি দেয়া হবে। তবে এলাকার বাসিন্দা নন এমন কেউ ওই এলাকার কোনো গ্রাম বা ভবনে প্রবেশ করতে এবং সেখানকার মানুষের সঙ্গে মেলামেশা করতে পারবেন না।

অ্যানশিন এলাকাটি বেইজিং থেকে প্রায় ১৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। চীনের গণমাধ্যমের খবর অনুযায়ী, দুই সপ্তাহ আগে বেইজিংয়ে নতুন সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে অ্যানশিনে মোট ১৮ জনের দেহে নভেল করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন