শুক্রবার | জুলাই ১০, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

খেলা

লিভারপুলের ৩০ বছরের অপেক্ষার অবসান

বণিক বার্তা ডেস্ক

ইংল্যান্ডের শীর্ষ লিগে লিভারপুলের ৩০ বছরের শিরোপা-খরা ঘুচল। বৃহস্পতিবার চেলসির মাঠে ম্যানচেস্টার সিটি ১-২ গোলে হেরে গেলে সাত ম্যাচ হাতে রেখেই শিরোপা নিশ্চিত হয়ে যায় লিভারপুলের।

লিগ শিরোপা নিশ্চিত করতে ইয়ুর্গেন ক্লোপের দলের মাত্র একটি জয় প্রয়োজন ছিল। কিন্তু ম্যানসিটির ব্যর্থতায় সেই জয়টিও পেতে হলো না অল রেডদের। লিগের বাকি ম্যাচগুলোতে লিভারপুলকে (৮৬ পয়েন্ট) আর ধরা সম্ভব নয় সিটির পক্ষে (৬৩)। 

১৯৮৯-৯০ মৌসুমের পর এই প্রথম শীর্ষ লিগে শিরোপা জিতল লিভারপুল, সব মিলিয়ে শীর্ষ লিগে তাদের ১৯তম শিরোপা। যদিও ২৮ বছর আগে ইংলিশ প্রিমিয়ার লিগ নাম নেয়ার পর এটাই তাদের প্রথম লিগ শিরোপা। ১৯তম শিরোপা জিতে ম্যানচেস্টার ইউনাইটেডের ঘাঁড়ে নিঃশ^াস ফেলছে লিভারপুল। শীর্ষ লিগে রেড ডেভিলরা জিতেছে ২০টি শিরোপা, যার মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগই ১৩টি। ইংলিশ প্রিমিয়ার লিগ নামে শুরুর পর ম্যানইউ আধিপত্য করলেও তার আগে দীর্ঘদিন আধিপত্য ছিল লিভারপুলের। 

লিভারপুলের নগর মেয়র করোনাভাইরাসের কারণে সবাইকে ঘরে থাকার অনুরোধ করলেও হাজারো সমর্থক অ্যানফিল্ডের সামনে জড়ো হয়ে অল রেডদের শিরোপার উৎসবে শামিল হন। সমর্থকদের অনেকেই আতশবাজি জ্বালিয়ে আনন্দ করেন। মার্সেসাইড পুলিশ লিভারপুল সমর্থকদের কোনো কিছুতেই বাধা দেয়নি।

লিভারপুলের জার্সি পরে চ্যাম্পিয়নশিপ জেতার অনুভুতি ব্যক্ত করলেন কোচ ক্লোপ। তার কথায়, ‘আমি ভাষাহীন, এটা অবিশ্বাস্য। যতটা পাওয়া সম্ভব বলে মনে করেছি এটা তার চেয়েও অনেক বেশি। এই ক্লাবটির হয়ে চ্যাম্পিয়ন্স হওয়া অবিশ্বাস্য ব্যাপার। আমাকে ৩০ বছর অপেক্ষা করতে হয়নি, কেননা এখানে আমি আছি সাড়ে চার বছরের মতো হলো। এটা অনন্য এ অর্জন। বিশেষকরে, তিন মাসের বিরতির পর ফেরা এবং কেউ জানতো না কী হবে। জানি এটা মানুষের কঠিন সময়, কিন্তু নিজেদের ধরে রাখতে পারিনি। এরপর যখন পারি সমর্থকদের সঙ্গে নিয়ে আমরা উদযাপন সারব।’

এরই মধ্যে অবিস্মরণীয় এক মৌসুম পার করে এসেছে ক্লোপের দল। ৩১ ম্যাচের মধ্যে ২৮ জয় থেকে তারা তুলে নিয়েছে ৮৬ পয়েন্ট। দুটি ড্র ও একটিমাত্র হার তাদের। একটি সময় সিটির সঙ্গে তাদের ব্যবধান ছিল ২৫, যা কিনা ইংল্যান্ডের শীর্ষ লিগের ইতিহাসে এক ও দুই নম্বর দলের মধ্যে রেকর্ড ব্যবধান।

এক মৌসুমে সবচেয়ে বেশি জয় (রেকর্ড ৩২), ঘরের মাঠে সবচেয়ে বেশি জয় (১৮), অ্যাওয়েতে সবচেয়ে বেশি জয় (১৬) ও সবচেয়ে বড় ব্যবধানে লিগ জয়ের (১৯ পয়েন্ট) রেকর্ড গড়ার সম্ভাবনা এখনো আছে লিভারপুলের। আর সবচেয়ে বেশি ম্যাচ বাকি থাকতে শিরোপা জিতে নেয়ার রেকর্ডটা এরই মধ্যে গড়ে ফেলেছে ক্লোপের দল।

বলাবাহুল্য, ২০১৮-১৯ মৌসুমে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপাও জিতেছে লিভারপুল। 

সূত্র: বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন