কচুরিপানায় অস্তিত্ব সংকটে ইরাকের টাইগ্রিস ও ইউফ্রেটিস

বণিক বার্তা ডেস্ক

ইউফ্রেটিস নদীতে ভাসমান কচুরিপানা তার বেগুনি ফুল অসাধারণ দৃশ্য বলে মনে হতে পারে অনেকের কাছেই। কিন্তু সত্যি হলো, আপাত মনোমুগ্ধকর নির্দোষ জলজ উদ্ভিদ ইরাকের অতিগুরুত্বপূর্ণ জলপথের টুঁটি চেপে ধরেছে। ক্রমবর্ধমান কচুরিপানার প্রকোপে অস্তিত্ব সংকটে পড়েছে দেশটির দুই নদী টাইগ্রিস ইউফ্রেটিস। খবর এএফপি।

বিশ্বের উষ্ণতম দেশগুলোর মধ্যে অন্যতম ইরাক। দেশটি আগে থেকেই নিয়মিত খরা সমস্যায় ভুগছে। তার ওপর অতিরিক্ত ব্যবহার, দূষণ উজানে বাঁধ নির্মাণের কারণে দিন দিন সংকুচিত হয়ে পড়ছে পানির উৎস। অবস্থায় নতুন করে হুমকি সৃষ্টি করেছে দ্রুতবর্ধনশীল কচুরিপানা। টাইগ্রিস ইউফ্রেটিস নদীর কারণে ইরাককে বল হয়দুই নদীর দেশ কিন্তু দক্ষিণ আমেরিকার অ্যামাজন অববাহিকাজাত কচুরিপানা বর্তমানে উভয় নদীকেই অস্তিত্ব সংকটে ফেলে দিয়েছে।

একেকটি কচুরিপানা দিনে পাঁচ লিটার পর্যন্ত পানি শোষণের সক্ষমতা রাখে। একই সঙ্গে এর পাতার কারণে জলাশয়ে পর্যাপ্ত সূর্যালোকও পৌঁছতে পারে না। বাধাপ্রাপ্ত হয় অক্সিজেন প্রবাহও। ফলে নদীর বাস্তুসংস্থানে মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ে, মারা যায় মাছ, যা এরই মধ্যে স্থানীয় জেলেদের জীবিকা সংকট সৃষ্টি করেছে। ইরাকের দক্ষিণাঞ্চলের ধি কার প্রদেশের জেলে জাল্লাব আল-শরিফি বলেন, ইউফ্রেটিস নদীতে মাছ ধরে আমার জীবন চলে। কিন্তু কচুরিপানা সব শেষ করে দিয়েছে। একইভাবে পূর্ব বাগদাদের এক জেলে জানান, টাইগ্রিস নদীতে এখন মাছ মিলছে আগের চেয়ে অর্ধেকেরও কম।

শুধু জেলেই নয়, কচুরিপানার নেতিবাচক প্রভাব পড়ছে ইরাকি কৃষকদের ওপরও। আগে থেকেই তারা পানির নিম্নস্তরের কারণে চাষাবাদ নিয়ে সমস্যায় ভুগছিলেন। তার ওপর রয়েছে নদীর উজানে তুরস্ক ইরানের বাঁধ। কিন্তু কচুরিপানা পানির স্তরকে আরো নিচে নামিয়ে তো দিচ্ছেই, বাধাগ্রস্ত করছে ক্ষেতের সঙ্গে যুক্ত সেচ নালার পানিপ্রবাহ। পূর্ব বাগদাদের কুটের কাছে এক গ্রামের কৃষক আহমেদ ইয়াসের জানান, সেচ বাধাগ্রস্ত হওয়ায় তাদের উৎপাদন কমেছে। স্থানীয় বাজারে তাদের সবজির বিক্রি কমে গেছে অন্তত এক-তৃতীয়াংশ।

ছাড়াও কচুরিপানা আরো এক ধরনের ঝুঁকি সৃষ্টি করে। বিশেষজ্ঞদের মতে, এক হাজার বর্গফুট আয়তনের কচুরিপানার ওজন হতে পারে পাঁচ টন পর্যন্ত, যা নদীতীরের জীর্ণ বা দুর্বল অবকাঠামোর ওপর মারাত্মক চাপ সৃষ্টি করতে পারে। ভেঙে পড়তে পারে গুরুত্বপূর্ণ সেতু বাঁধ। এমন হলে পানি সরবরাহের পুরো পদ্ধতি ঝুঁকিতে পড়বে। তীব্র পানি সংকট দেখা দেবে ইরাকের সর্বদক্ষিণের প্রদেশ বসরা পর্যন্ত বিস্তীর্ণ অঞ্চলে। উল্লেখ্য, দেশটির দক্ষিণাঞ্চলে ২০১৮ সালে সুপেয় পানির অভাবজনিত কারণে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয় প্রায় এক লাখ মানুষ।

স্থানীয়রা বলছেন, মূলত বহু বছর ধরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অবহেলা অপর্যাপ্ত রক্ষণাবেক্ষণের কারণেই দেশটির প্রধান দুই পানির উৎসের দশা হয়েছে। তবে ধি কার কৃষি বিভাগের গবেষণা প্রধান সালেহ সাদি বলেন, সংশ্লিষ্ট মন্ত্রণালয় উদ্ভূত পরিস্থিতি নিয়ে ওয়াকিবহাল। একই সঙ্গে সমস্যার সমাধানে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে। তিনি বলেন, পানি সম্পদ মন্ত্রণালয় কচুরিপানার বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছে। যন্ত্রের মাধ্যমে সেচ নালাগুলো থেকে সব কচুরিপানা সমূলে উৎপাটন করা হবে।

তবে স্থানীয় গ্রামবাসী সরকারের অপেক্ষায় বসে না থেকে তারা নিজেরাই হাত দিয়ে কচুরিপানা তুলে ফেলার চেষ্টা করছেন বলে জানান মোহাম্মদ কুয়েশ নামে এক পরিবেশ কর্মী। তিনি বলেন, সরকার সাধারণ মানুষের কথা শুনছে না। অন্যদিক কচুরিপানা দাবানলের মতো ছড়িয়ে পড়ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন