বিমানের আন্তর্জাতিক ফ্লাইট চালু

অনুমতির অপেক্ষায় আরো ৫ বিদেশী এয়ারলাইনস

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের কারণে দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর ফের চালু হলো লন্ডন রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বাণিজ্যিক ফ্লাইট। গতকাল দুপুর ১২টা মিনিটে ১৮৭ জন যাত্রী নিয়ে বিমানের প্রথম আন্তর্জাতিক ফ্লাইটটি যুক্তরাজ্যের লন্ডনের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে গেছে। বিমানের ড্রিমলাইনার ৭৮৭- মডেলের উড়োজাহাজ দিয়ে লন্ডন রুটে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

এদিকে ঢাকা থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর জন্য অনুমতির অপেক্ষায় আছে আরো পাঁচটি বিদেশী এয়ারলাইনস।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে জানা গেছে, মালয়েশিয়ার মালিন্দো এয়ার, সংযুক্ত আরব আমিরাতের এয়ার অ্যারাবিয়া, ফ্লাই দুবাই, তুরস্কের টার্কিশ এয়ারলাইনস এবং ওমানের ওমান এয়ারওয়েজ ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে আগ্রহ দেখিয়ে আবেদন করেছে। এর মধ্যে টার্কিশ এয়ারলাইনস, ওমান এয়ার এয়ার অ্যারাবিয়াকে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিতে বলেছে বেবিচক। তবে আনুষ্ঠানিকভাবে এখনো সিদ্ধান্ত নেয়নি সংস্থাটি।

বেবিচকের সদস্য (ফ্লাইট স্ট্যান্ডার্ড অ্যান্ড রেগুলেশনস) গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী মো. জিয়াউল কবীর প্রসঙ্গে বণিক বার্তাকে বলেন, ঢাকায় ফ্লাইট পরিচালনা করতে এরই মধ্যে কাতার এয়ারওয়েজ এমিরেটস এয়ারলাইনসকে অনুমতি দেয়া হয়েছে। যার ধারাবাহিকতায় ফ্লাইট পরিচালনা শুরুও করেছে কাতার এয়ারওয়েজ।

তিনি আরো বলেন, জুলাইয়ের তারিখ থেকে টার্কিশ এয়ারলাইনস এবং তারিখ থেকে ওমান এয়ারকে ফ্লাইট পরিচালনার প্রস্তুতি নিতে বলা হয়েছে। তবে এসব এখনই চূড়ান্ত নয়। এয়ারলাইনসগুলোকে ফ্লাইট চলাচলের অনুমতি দেয়ার ক্ষেত্রে বাংলাদেশের বাংলাদেশের যাত্রীরা কী সুবিধা পাবে সেটি অগ্রাধিকার দেয়া হচ্ছে।

জানা গেছে, গত ২১ জুলাই থেকে দুবাই-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে এমিরেটস এয়ারলাইনস। প্রাথমিকভাবে সপ্তাহে তিনটি ফ্লাইট চালাতে এমিরেটস এয়ারলাইনসকে অনুমতি দিয়েছে বেবিচক। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রতি শনিবার, সোমবার বৃহস্পতিবার একটি করে ফ্লাইট পরিচালনা করবে এমিরেটস এয়ারলাইনস। ওই তিনদিন দুবাই থেকে ঢাকার উদ্দেশে আসবে ইকে৫৮৪ ফ্লাইট এবং ঢাকা থেকে দুবাইয়ের উদ্দেশে যাবে ইকে৫৮৫ ফ্লাইট। তবে নভেল করোনাভাইরাসের কারণে ইউএইতে বাংলাদেশী যাত্রী প্রবেশ নিষেধাজ্ঞা থাকায় কেবল ঢাকা-দুবাই রুটে ট্রানজিট যাত্রী পরিবহন করবে এমিরেটস এয়ারলাইনস।

এদিকে অনুমতি পেলেও এখনো ফ্লাইট চালানো শুরু করেনি এমিরেটস। প্রসঙ্গে এক বিজ্ঞপ্তিতে এমিরেটস এয়ারলাইনস জানায়, যাত্রীবাহী ফ্লাইট শুরুর ব্যাপারে অব্যাহত সহযোগিতার জন্য আমরা বাংলাদেশ সংযুক্ত আরব আমিরাতের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করছি। আমরা যথাসময়ে আমাদের ফ্লাইট সংক্রান্ত বিশদ তথ্য ঘোষণা করব।

এর আগে ১৭ জুন স্বাস্থ্যবিধি বেবিচকের নীতিমালা অনুসরণ করে সোমবার রাত ২টা ১০ মিনিটের দিকে বিভিন্ন দেশ থেকে কাতার হয়ে ৩৩ জন যাত্রী নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইট। পরবর্তী সময়ে রাত ৩টা ১০ মিনিটে ফিরতি ফ্লাইটে ২৭৪ জন নিয়ে চলে যায় কাতার এয়ারওয়েজ। প্রাথমিকভাবে কাতার এয়ারওয়েজ সপ্তাহে তিনটি ফ্লাইট পরিচালনার অনুমতি পেয়েছে।

প্রসঙ্গত, আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ শুরু হলে ২১ মার্চ থেকে চীন, হংকং, থাইল্যান্ড, যুক্তরাজ্য ব্যতীত সব ইউরোপীয় দেশ থেকে যাত্রী ১০টি দেশ থেকে বিমান চলাচলের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরবর্তী সময়ে ১০টি থেকে বাড়িয়ে ১৬টি দেশ থেকে বিমান চলাচলের নিষেধাজ্ঞা আরোপ করা হয়। সেই ১৬ দেশ হচ্ছে বাহরাইন, ভুটান, হংকং, ভারত, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, ওমান, কাতার, সৌদি আরব, শ্রীলংকা, সিঙ্গাপুর, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত (ইউএই) যুক্তরাজ্য (ইউকে)

সরকারি সাধারণ ছুটির মেয়াদ বাড়ার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ফ্লাইটের ওপর নিষেধাজ্ঞার মেয়াদও বাড়িয়েছিল বেবিচক। ১১ জুন বেবিচক ঘোষণা দেয় স্বাস্থ্যবিধি তাদের নীতিমালা অনুসরণ করে ১৬ জুন থেকে সীমিত পরিসরে যুক্তরাজ্য কাতারে আন্তর্জাতিক রুটে বিমান চলাচল শুরুর অনুমতি দেয় বেবিচক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন