ব্র্যাকের জরিপ :৫৬% শিক্ষার্থীই সম্প্রচারিত ক্লাসে অংশ নিচ্ছে না

নিজস্ব প্রতিবেদক

সংসদ টিভির প্রচারিত ক্লাসে ৫৬ শতাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারছে না বলে ব্র্যাকের গবেষণায় উঠে এসেছে। এছাড়া ২৮ শতাংশ শিক্ষার্থী করোনার ঝুঁকিতে রয়েছে বলে একই গবেষণায় উঠে এসেছে। গতকাল ব্র্যাক আয়োজিতবাংলাদেশে শিক্ষার ওপর কভিড-১৯’-এর প্রভাব শীর্ষক ভার্চুয়াল অনুষ্ঠানে তথ্য তুলে ধরা হয়।

ব্র্যাকের একটি জরিপে তথ্য তুলে ধরা হয়। করোনার লকডাউনের মধ্যেও দেশের প্রাথমিক মাধ্যমিক বিদ্যালয়ের ১৮ শতাংশ শিক্ষার্থী এখনো বাইরে বের হচ্ছে এবং ১০ শতাংশ শিক্ষার্থী মানছে না কোনো স্বাস্থ্যবিধি। ফলে করোনার ঝুঁকিতে রয়েছে ২৮ শতাংশ শিক্ষার্থী।

সারা দেশের প্রত্যেকটি বিভাগের দুটি করে জেলা অর্থাৎ ১৬টি জেলা বাছাই করে প্রাথমিক মাধ্যমিক বিদ্যালয়ের হাজার ৯৩৮ জন শিক্ষার্থীর ওপর জরিপ করা হয়। জরিপের মাঠপর্যায়ের তথ্য বলছে, ১৬ শতাংশ শিক্ষার্থী মহামারী নিয়ে আতঙ্ক প্রকাশ করেছে। প্রাথমিক মাধ্যমিক বিদ্যালয়ে অধ্যয়নরত মোট ৩১ মিলিয়ন শিক্ষার্থীর থেকে যদি আতঙ্কিত শিক্ষার্থীর মোট সংখ্যা বা সমীকরণ বের করা হয়, তাহলে সংখ্যাটি বেশ বড়, যা খুবই উদ্বেগজনক।

জরিপে আরো উল্লেখ করা হয়, নভেল করোনাভাইরাসে পড়ালেখায় অনীহা জন্মেছে ১৩ শতাংশ শিক্ষার্থীর। আবার ১৪ শতাংশ শিক্ষার্থী পড়াশোনা না করে অলসভাবে সময় কাটাচ্ছে এবং ৪৪ শতাংশ শিক্ষার্থী প্রতিষ্ঠান থেকে কোনো ধরনের নির্দেশনা পাচ্ছে না বলেও জরিপে উঠে এসেছে।

অনুষ্ঠানে অংশ নিয়ে প্রাথমিক গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, প্রাথমিক শিক্ষার্থীদের জন্য টেলিভিশন রেডিওতে পাঠদানের পর এবার চালু করা হচ্ছে বিশেষ হেল্প লাইন নম্বর ৩৩৩৬। চলতি মাসেই সেটি পরীক্ষামূলক চালু হচ্ছে। বৈশ্বিক মহামারী নভেল করোনাভাইরাসের ক্ষতি পুষিয়ে নিতে নানা উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য অনলাইন এবং সামাজিক দূরত্ব মেনে নেয়া হয়েছে নানা উদ্যোগ।

তিনি আরো বলেন, করোনা দুর্যোগকালে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে সংসদ টেলিভিশন বেতারে পাঠদান চলছে। পাশাপাশি এসব ভিডিও এটুআইয়ের ফেসবুক পেজ ইউটিউবেও আপলোড করা হচ্ছে। টেলিভিশন রেডিওতে পাঠদানের পর এবার চালু করা হচ্ছে বিশেষ হেল্প লাইন নম্বর ৩৩৩৬। চলতি জুনেই পরীক্ষামূলকভাবে এটি চালু হবে।

প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, ব্র্যাকসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা এতে অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন