বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

খেলা

খরচ বাঁচাতে ক্রিকেট অস্ট্রেলিয়ার ৪০ স্টাফ ছাঁটাই!

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের প্রভাব পড়ল ক্রিকেট অস্ট্রেলিয়ায় (সিএ)। ভবিষ্যত কর্মকাণ্ড স্বাভাবিক ও সচল রাখতে সংস্থাটি এর ৪০ জন স্টাফ ছাঁটাই করেছে। যাতে ৪ কোটি অস্ট্রেলিয়ান ডলার বাঁচানো যাবে বলে জানিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। 

ছাঁটাই হওয়াদের মধ্যে সবচেয়ে খ্যাতিমান হলেন ব্যাটিং কোচ গ্রায়েম হিক, যিনি ২০১৬ সাল থেকে জাস্টিন ল্যাঙ্গারের সহকারী হিসেবে স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের সাহায্য করে গেছেন। 

বোর্ড সিইও কেভিন রবার্টসকে সরিয়ে দেয়ার ২৪ ঘণ্টার মধ্যেই স্টাফ কমানোর মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল সিএ। রবার্টসের জায়গা নেবেন নিক হকলি। সিএ চেয়ারম্যান আর্ল এডিংস নিশ্চিত করেন-শেফিল্ড শিল্ড, মার্শ কাপ, ন্যাশনাল উইমেনস ক্রিকেট লিগ, পুরুষ ও নারী বিগ ব্যাশের ফরম্যাট আগের মতোই থাকবে।

এছাড়া দ্বিতীয় ইলেভেন একাদশ, অনূর্ধ্ব-১৫ ও অনূর্ধ্ব-১৭ পর্যায়ের কর্মসূচি আগামী অর্থবছরে স্থানান্তর করা হবে এবং অস্ট্রেলিয়া ‘এ’ সফর কিংবা অস্ট্রেলিয়া একাদশ নামের কোনো সূচি থাকছে না। 

হিককে হারানো নিয়ে ল্যাঙ্গার বলেন, ‘সে খুবই ভালো এক সহকর্মী হয়ে উঠেছিল, তার কাজের ধরণও অনন্য। তার অভিজ্ঞতা, কাজের প্রতি একাগ্রতা-সব মিলিয়ে তার মতো ভালো মানুষ আপনি পাবেন না।’

ল্যাঙ্গার বলেন, হিককে খবরটি জানানো ছিল আসলে ‘হেলমেট ও বক্স ছাড়া কার্টলি অ্যামব্রোস ও কোর্টনি ওয়ালসের বোলিং মোকাবেলা করা’র মতো। সাবেক সিএ রবার্টসের জন্যও সমবেদনা প্রকাশ করেন ল্যাঙ্গার। 

এখন অপেক্ষাকৃত ছোট স্টাফ নিয়ে কাজ করতে হবে ল্যাঙ্গারকে। এ নিয়ে তার কথা, ‘কয়েক মাস আগেও আমাদের ১৪-১৫ জন স্টাফ ছিল। এখন অনেক পরিবর্তন। কিন্তু আমরা ঠিকই টিকে থাকব, ঠিকই কাজ সম্পন্ন করতে পারব এবং যখন ক্রিকেট ফিরবে তখন তৈরিও হয়ে যাবো। আশাকরি খেলোয়াড়রাও দলগত ও ব্যক্তিগতভাবে নিজেদের সেরাটা দিয়ে যাবে।’

গুরুত্বপূর্ণ সিরিজগুলোতে রিকি পন্টিং, স্টিভ ওয়াহ ও মাইক হাসির মতো সাবেক তারকাকে ব্যবহার করার আশা ল্যাঙ্গারের।  ১৩ মার্চের পর আর ক্রিকেট খেলা হয়নি অস্ট্রেলিয়ার। আগস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ রয়েছে তাদের পরবর্তী সূচিতে। 

সূত্র: সিডনি মর্নিং হেরাল্ড ও বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন