রবিবার | আগস্ট ০৯, ২০২০ | ২৫ শ্রাবণ ১৪২৭

খবর

মহামারী: বছর শেষে দেশে ফিরবেন হাজারো বেকার অভিবাসী কর্মী

নিজস্ব প্রতিবেদক

কভিড-১৯ মহামারী সৃষ্ট অর্থনৈতিক ও শ্রম সংকটের ফলে বাংলাদেশের হাজার হাজার অভিবাসী কর্মী বছর শেষে দেশে ফিরে আসবেন বলে আশঙ্কা করছে জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা- আইওএম। সংস্থাটির বাংলাদেশ কার্যালয় থেকে আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ ১৬ জুন ‘বাংলাদেশে অভিবাসন, ফ্যামিলি  রেমিটেন্স, সম্পদ এবং দক্ষতার শ্রেণীবিভাগ’ বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করেছে আইওএম। ২০১৯ সালে এক হাজার রেমিটেন্স-নির্ভর পরিবারের ওপর পরিচালিত জরিপ ও মূল অংশীদারদের সঙ্গে গুণগত আলোচনার ফলে উঠে আসা ফলাফল প্রকাশিত হয়েছে এই প্রতিবেদনে। 

গবেষণা অনুযায়ী, দক্ষতার অভাব এবং স্বল্প অর্থনৈতিক জ্ঞান অভিবাসীদের বিপদাপন্ন করে তুলছে। আন্তর্জাতিক ফ্যামিলি রেমিটেন্স দিবস উপলক্ষ্যে সকল জনগোষ্ঠীকে বাংলাদেশে বিদেশ-ফেরত অভিবাসী কর্মীদের পুনঃরেকত্রীকরণে সহায়তা প্রদান এবং অপবাদ সংস্কৃতির বিরুদ্ধে লড়াইয়ের আহ্বানও বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটি। 

কভিড-১৯ মহামারী সৃষ্ট অর্থনৈতিক ও শ্রম সংকটের ফলে হাজার হাজার অভিবাসী কর্মী বছর শেষে দেশে ফিরে আসবেন বলে ধারণা করা হচ্ছে এ তথ্য জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, মন্দা সংক্রান্ত কারণে চাকরিতে ছাঁটাইয়ের ফলে শুধু রেমিটেন্স গ্রহণকারী পরিবারগুলোই নয়, প্রভাবিত হবে তাদের কমিউনিটিও। 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো-এর তথ্য অনুযায়ী, শুধু ২০১৯ সালেই ৭ লাখ মানুষ কর্মসংস্থানের খোঁজে  বিদেশে যান। ২০১৯ সালে প্রবাসীরা বাংলাদেশে ১৮ দশমিক ৩২ বিলিয়ন ডলার রেমিটেন্স পাঠায়, যা দক্ষিণ এশিয়ায় তৃতীয় সর্বোচ্চ। বাংলাদেশে পাঠানো রেমিটেন্সের ৭৩ শতাংশের বেশি আসে গালফ কো-অপারেশন কাউন্সিললের দেশগুলো থেকে। বাংলাদেশে রেমিটেন্স প্রবাহ সরাসরি এদেশের আর্থ-সামাজিক উন্নয়নকে প্রভাবিত করে এবং অরক্ষিত জনগোষ্ঠীর জন্য একটি লাইফলাইন হিসেবে কাজ করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন