বৃহস্পতিবার | আগস্ট ০৬, ২০২০ | ২২ শ্রাবণ ১৪২৭

শিল্প বাণিজ্য

তিনটি আন্তর্জাতিক হিসাব মানদণ্ড প্রণয়নকারী সংস্থার সঙ্গে এফআরসির চুক্তি

নিজস্ব প্রতিবেদক

তিনটি আন্তর্জাতিক হিসাব মানদণ্ড উন্নয়ন প্রণয়নকারী সংস্থার সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ফিন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল অব বাংলাদেশ (এফআরসি) আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে আইএফআরএস ফাউন্ডেশন, ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস আইভিএস কাউন্সিল। বর্তমানে বিশ্বের ১৬৬টি দেশ আইএফআরএস অধিগ্রহণ প্রয়োগ করেছে। ১৩০টি দেশের ১৭০ সদস্য প্রতিষ্ঠান আইএফএসির ইস্যু করা নিরীক্ষাসংক্রান্ত মানদণ্ডগুলো পরিগ্রহণ করেছে। আর বর্তমানে ১৩০টি সদস্য দেশে আইভিএস মানদণ্ড ব্যবহার হচ্ছে।

আইএফআরএস ফাউন্ডেশন হিসাবরক্ষণ আর্থিক প্রতিবেদন মানদণ্ড এর ব্যাখ্যা যেমন আন্তর্জাতিক ফিন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ডস আইএফআরআইসির উন্নয়ন এবং প্রণয়ন করে থাকে। আন্তর্জাতিক নিরীক্ষা মানদণ্ডগুলো, অ্যাসিওরেন্স মানদণ্ড এবং নৈতিকতা কোড উন্নয়ন প্রণয়ন করে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অ্যাকাউন্ট্যান্টস। আর ইন্টারন্যাশনাল ভ্যালুয়েশন স্ট্যান্ডার্ডস উন্নয়ন প্রণয়ন করে আইভিএস কাউন্সিল, যা ব্যবসা সম্পদের মূল্য নির্ধারণে ব্যবহার হয়।

বাংলাদেশে ইন্টারন্যাশনাল ফিন্যান্সিয়াল রিপোর্টিং স্ট্যান্ডার্ডস (আইএফআরএস), আন্তর্জাতিক নিরীক্ষা মানদণ্ড (আইএসএ), অ্যাসিওরেন্স মানদণ্ড এবং নৈতিকতা কোড এক যুগেরও বেশি সময় ধরে বাংলাদেশে প্রচলিত রয়েছে। ফিন্যান্সিয়াল রিপোর্টিং আইন (এফআরএ) ২০১৫ কার্যকর হওয়া এবং চুক্তিগুলো স্বাক্ষরের মাধ্যমে এসব  মানদণ্ড এখন সরাসরি বাংলাদেশের জাতীয় আইনে অন্তর্ভুক্ত হয়েছে। ব্যবসা সম্পদের মূল্যনির্ধারণের জন্য আন্তর্জাতিক মূল্যনির্ধারণ মানদণ্ড বাংলাদেশের মূল্যনির্ধারণ চর্চার ক্ষেত্রে একটি নতুন সংযোজন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন