মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

শেয়ারবাজার

ব্লক মার্কেটেও ফ্লোর প্রাইস থাকছে

নিজস্ব প্রতিবেদক

ব্লক মার্কেটে শেয়ার লেনদেনের ক্ষেত্রেও বিদ্যমান ফ্লোর প্রাইস থাকছে। কিন্তু এক্ষেত্রে ফ্লোর প্রাইসের চেয়ে ১০ শতাংশ কমে শেয়ার কেনাবেচা করা যাবে বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল কমিশনের পক্ষ থেকে এ বিষয়ে দুই স্টক এক্সচেঞ্জের কাছে চিঠি পাঠিয়ে বিষয়টি স্পষ্ট করা হয়েছে। 

তথ্যানুসারে, ব্ল­ক মার্কেটে ক্রেতা ও বিক্রেতা পারস্পরিক সম্মতির ভিত্তিতে বিদ্যমান শেয়ার দরের ১০ শতাংশ কম বা বেশিতে লেনদেনের নিয়ম রয়েছে। কিন্তু বিএসইসির নির্দেশনা অনুসারে ফ্লোর প্রাইসের চেয়ে কমে  লেনদেন করার সুযোগ না থাকায় ব্ল­ক মার্কেটে শেয়ার কেনা-বেচা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছিল। এর ফলে এতদিন শুধুমাত্র ফ্লোর প্রাইসের চেয়ে বেশি দরে ব্লক মার্কেটে শেয়ার লেনদেন হয়েছে। সম্প্রতি এ বিষয়ে ব্যাখ্যা চেয়ে স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে কমিশনের কাছে চিঠি দেয়া হয়। 

এর পরিপ্রেক্ষিতে বিএসইসির উপ-পরিচালক মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে জানানো হয়েছে যে, ব্লক মার্কেটে কোনো কোম্পানির বিদ্যমান ফ্লোর প্রাইসে ১০ শতাংশ নেগোশিয়েটেড প্রাইসে শেয়ার লেনদেন করা যাবে। তবে সংশ্লিষ্ট কোম্পানির পরিচালক বাদে অন্য বিনিয়োগকারীদের জন্য এ সুবিধা প্রযোজ্য হবে। 

এর মানে হচ্ছে যদি কোন কোম্পানির শেয়ারের বিদ্যমান ফ্লোর প্রাইস ১০ টাকা হয় তাহলে সেক্ষেত্রে এর ১০ শতাংশ কম বা ৯ টাকা কিংবা এর ১০ শতাংশ বেশি বা ১১ টাকায় ব্লক মার্কেটে সেই কোম্পানির শেয়ার লেনদেন করা যাবে। তাছাড়া এক্ষেত্রে সেই শেয়ারের বিদ্যমান ফ্লোর প্রাইসই পরবর্তী লেনদেনের ক্ষেত্রে রেফারেন্স প্রাইস হিসেবে বিবেচিত হবে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন