মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

শেয়ারবাজার

ডেল্টা হসপিটালের আইপিও বাতিল করেছে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক

বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়ায় থাকা ডেল্টা হসপিটালের আইপিও বাতিলের আবেদন অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটির আবেদনের পরিপ্রেক্ষিতে আইপিও বাতিল করা হয়েছে। গতকাল বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত ৭২৮তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যোগ্য বিনিয়োগকারীরা ডেল্টা হসপিটালের বিডিংয়ে জমা দেয়া চাঁদার টাকা আগামী ৫ কার্যদিবসের মধ্যে স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে ফেরত দেয়া হবে।

প্রসঙ্গত, সম্প্রতি ডেল্টা হসপিটালের পক্ষ থেকে বিডিংয়ে কাঙ্খিত দর না পাওয়ার কারণে আইপিও আবেদন প্রত্যাহার করে নেয়ার জন্য বিএসইসির কাছে চিঠি পাঠানো হয়েছিল। চিঠিতে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, কভিড-১৯ এর কারণে তাদের আয় ব্যপক হারে কমে গেছে। এতে কোম্পানিটি পুঁজিবাজারে আসলে আইপিও পরবর্তী সময়ে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্থ হবে। এ কারণে কোম্পানিটি আইপিও আবেদন প্রত্যাহার করে নিতে চাইছে। বিডিংয়ে ডেল্টা হসপিটালের কাট অফ প্রাইস ১১ টাকা নির্ধারিত হওয়ার কারণে কোম্পানিটিকে ৫০ কোটি টাকার মূলধন উত্তোলনের জন্য বেশি শেয়ার ইস্যু করতে হবে। এতে আইপিও পরবর্তী সময়ে কোম্পানিটির ৭ জন পরিচালকের পক্ষে ন্যূনতম ২ শতাংশ শেয়ারের বাধ্যবাধকতা পরিপালন করা সম্ভব হবে না। তাছাড়া সম্মিলিতভাবে পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণের বিষয়টিও পরিপালন করা সম্ভব নয়। এ অবস্থায় কোম্পানিটির আইপিও আবেদন বাতিল করা ছাড়া আর কোনো উপায় ছিল না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন