মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

টকিজ

মহামারীর চলচ্চিত্র: ‘দ্য ফ্যাকাল্টি’

এলিয়েন ছড়াচ্ছে ভাইরাস!

ফিচার ডেস্ক

আমেরিকার ওহাইয়োর হেরিংটন হাই স্কুল। হঠাৎ করেই স্কুলের কিশোর শিক্ষার্থীরা আবিষ্কার করে বসে যে বেশ কয়েকজন শিক্ষক এলিয়েনদের কর্তৃক নিয়ন্ত্রিত হচ্ছে। তারা অন্য সবার মাঝে এক ধরনের ভাইরাস ছড়িয়ে দিচ্ছে। তাদের না থামালে পুরো স্কুলই আক্রান্ত হয়ে পড়বে। কিন্তু পুলিশকে খবর দিলে উল্টো শিক্ষার্থীদেরই পাগল উপাধি মেলে। ফলে কিশোর শিক্ষার্থীরাই তৈরি হয় ভাইরাস প্রতিরোধ করার জন্য।

এমন গল্পকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিজ্ঞানভিত্তিক কল্পকাহিনীনির্ভর হরর জনরার ছবিদ্য ফ্যাকাল্টি কাহিনী। ১৯৯৮ সালে মুক্তিপ্রাপ্ত ছবিটিকে পরবর্তী সময়ে জনরার কাল্ট উপাধি দেয়া হয়। ছবির কাহিনীতে সায়েন্স ফিকশনকে কিশোরদের মাধ্যমে রোমাঞ্চকরভাবে হাজির করা হয়েছে। ছবির গল্পে দেখা যায়, হেরিংটন হাই স্কুলের বার্ষিক বাজেট আলোচনা শেষে প্রিন্সিপ্যাল মিস ড্রেক কয়েকজন শিক্ষক অফিস ত্যাগ করেন। কিন্তু চাবি নেয়ার জন্য আবার ফেরেন ড্রেক। কোচ উইলিস তখন হঠাৎ করে তার হাতে পেন্সিল দিয়ে ছুরির মতো আঘাত করে। সেখান থেকে পালানোর পথে নাটকের শিক্ষক মিস অলসন তার শরীরে কাঁচি ঢুকিয়ে দেয়। কিন্তু শেষ পর্যন্ত মিস ড্রেক পালাতে সক্ষম হয়।

এর পর থেকেই স্কুলে একে একে ঘটতে থাকে অস্বাভাবিক সব ঘটনা। স্কুল ম্যাগাজিনের ফটোগ্রাফার সেসি হঠাৎ একদিন এক ক্ষুদ্র কিন্তু অদ্ভুত এক প্রাণী দেখতে পায় স্কুলের ফুটবল মাঠে। এটাকে সে বিজ্ঞানের শিক্ষক মি. ফারলংয়ের কাছে নিয়ে যায়, যিনি নতুন এক ধরনের পরজীবী বলে সেটাকে নিজের কাছে রেখে দেন। সেসি ডেলিলা একদিন হঠাৎ করেই অন্য এক শিক্ষক মিস ব্রুমেলের মরদেহ পান এবং দ্রুত পুলিশকে খবর দেন। কিন্তু প্রিন্সিপাল ড্রেক পুলিশকে বলেন, সেসি আসলে সবার দৃষ্টি আকর্ষণের জন্য এমন করেছে।

এরপর স্কুলের আরো কিছু ঘটনার পর হঠাৎই একদিন শিক্ষার্থীরা আবিষ্কার করে বসে, শিক্ষকরা এলিয়েনদের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছেন এবং সেই ক্ষুদ্র প্রাণীর মাধ্যমে এক ধরনের ভাইরাস ছড়িয়ে দিচ্ছেন। তখন শিক্ষার্থীরা নিজেরাই পরিকল্পনা করা শুরু করে দেয় কীভাবে তাদের থামাবেন। পুলিশকে বলতে গেলেই স্কুল থেকে তাদের পাগল বা শুধু দৃষ্টি আকর্ষণ করছে এমন উপাধি দেয়া হবে। তারা সিদ্ধান্ত নেয়, নিজেরাই প্রতিরোধ করবে। কিন্তু সেটা করতে গিয়ে বরং শিক্ষার্থীদেরই কয়েকজন সেই ভাইরাসে আক্রান্ত হয়ে পড়ে। পরিস্থিতি আরো ঘোলাটে রূপ ধারণ করে।

১০৪ মিনিট দৈর্ঘ্যের চলচ্চিত্রটি মুক্তি পায় ১৯৯৮ সালের ক্রিসমাস উৎসবে। রবার্ট রদ্রিগেজের পরিচালনায় ছবিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেন এলিজা উড, জশ হার্টনেট, ক্লেয়া ডুভাল, জর্ডানা ব্রেউস্টার, লরা হ্যারিস, শন হ্যাস্টয়, রবার্ট প্যাট্রিক, বেবে নিউইর্থ প্রমুখ। ছবিটি বেশ কয়েকটি পুরস্কারের জন্য মনোনয়ন পায়। সমালোচকদের কাছ থেকে মোটামুটি সাড়া পেলেও দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয় হয় ছবিটি। মাত্র ১৫ মিলিয়ন ডলারে নির্মিত ছবিটি আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন বক্স অফিস থেকে মোট ৬৩ মিলিয়ন ডলার আয় করে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন