মঙ্গলবার | আগস্ট ১১, ২০২০ | ২৭ শ্রাবণ ১৪২৭

টকিজ

গুলাবো সিতাবোর চিত্রনাট্য নিয়ে বিতর্ক

ফিচার ডেস্ক

১২ জুন মুক্তি পাবে অমিতাভ বচ্চন আয়ুষ্মান খুরানা অভিনীত গুলাবো সিতাবো। দুই অভিনেতাকে একসঙ্গে পর্দায় দেখা নিয়ে দর্শকদের মধ্য যেমন আগ্রহ আছে, তেমনি সমালোচকদের মধ্যেও। কভিড-১৯-এর কারণে ছবিটি হলে মুক্তি পাচ্ছে না, এটি মুক্তি পাবে অ্যামাজন প্রাইম ভিডিওতে।

তবে মুক্তির আগেই বিতর্কে জড়িয়েছে গুলাবো সিতাবো। অভিযোগ উঠেছে গল্প চুরির। রকম গল্প চুরির অভিযোগ অবশ্য বলিউডে নতুন নয়। গুলাবো সিতাবোর লেখিকা জুহি চতুর্বেদীর বিরুদ্ধে উঠেছে প্রয়াত লেখক রাজীব আগারওয়ালের কাহিনী চুরির অভিযোগ। রাজীবের ছেলে আকিরা জুহির বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। তার অভিযোগ, ‘গুলাবোসিতাবো গল্প রাজীব আগারওয়ালের লেখা। সেই গল্প চুরি করে গুলাবো সিতাবোর চিত্রনাট্য লিখেছেন জুহি চতুর্বেদী। যদিও জুহি অভিযোগ নাকচ করে দিয়েছেন। তার বক্তব্য, গুলাবো সিতাবো তার নিজস্ব কাজ, চুরির অভিযোগ একেবারেই অসত্য।

রাজীব আগারওয়ালের গল্পের নাম ছিল১৬, মোহনদাস লেন আকিরার আইনজীবী রিজওয়ান সিদ্দিকির দাবি, রাজীব আগারওয়াল তার গল্প সিনস্তান ইন্ডিয়াজ স্টোরিলেটার স্ক্রিপ্ট কনটেস্টে জমা দিয়েছিলেন। এটি স্ক্রিনরাইটার্স অ্যাসোসিয়েশন প্রোমোট করে। সংস্থার একজন সক্রিয় সদস্য জুহি। সে কারণে গল্পের ব্যাপারে তিনি জানতেন। সেখান থেকেই তিনি গল্পটি চুরি করেছেন বলে অভিযোগ উঠেছে।

অন্যদিকে জুহির বক্তব্য, ২০১৭ সালেক্রুকড ওল্ড ম্যাননিয়ে তার পরিকল্পনার কথা জানান অমিতাভ বচ্চনকে। বিগ বি তাকে পরিকল্পনাটি গল্পের আকারে লিখতে বলেন। যার পরিপ্রেক্ষিতে সৃষ্টি হয় গুলাবো সিতাবো। বিষয়ে আমার বক্তব্য স্পষ্ট। গুলাবো সিতাবো আমার নিজস্ব কাজ এবং এটি নিয়ে আমি গর্বিত। আমি ছবির পরিচালক এবং প্রধান অভিনেতার সঙ্গে গল্পটি ২০১৭ সালের প্রথম দিকে শেয়ার নিয়েছিলাম। পরে আমি ধারণাটিকে গল্পের আকার দিই। ২০১৮ সালের মে মাসে গল্পটি ছবি তৈরির জন্য রেজিস্টার করা হয়।এমনকি স্ক্রিনরাইটার্স অ্যাসোসিয়েশন থেকে রাজীবের গল্পের কথা জানতে পারার কথাও অস্বীকার করেছেন জুহি।

সিনেস্টান স্ক্রিপ্ট কনটেস্টের জুরি চেয়ারম্যান অঞ্জুম রাজাবলি জুহিকে সমর্থন করেছেন। তিনি জানিয়েছেন, জুহি কোনোভাবেই রাজীব আগারওয়ালের গল্পের কথা জানতেন না। প্রতিযোগিতাটি তিনটি পর্যায়ে বিভক্ত ছিল। বলিউড তারকা আমির খান, চলচ্চিত্র নির্মাতা রাজকুমার হিরানি চিত্রনাট্যকার জুহি চতুর্বেদি কেবল চূড়ান্ত শীর্ষ আটটি স্ক্রিপ্ট পড়েছেন।১৬ মোহনদাস লেনপ্রথম ২০-এর মধ্যে থাকলেও প্রথম আটে পৌঁছতে পারেনি। আর আটটি চিত্রনাট্যের বাইরে কোনো চিত্রনাট্যই পড়েননি জুহি।

ছবির প্রযোজক রনি লাহিড়ী বলেছেন, সময় অনলাইনে ছবি মুক্তির মতো সাহসী সিদ্ধান্ত নিয়েছেন তারা। এমন ভিত্তিহীন অভিযোগ শুধু বিতর্ক তৈরির চেষ্টা ছাড়া আর কিছু নয় বলে দাবি করেছেন তিনি।

 

সূত্র: মুম্বাই মিরর

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন