৭৫ দিন পর হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

করোনাভাইরাসের কারণে সাধারণ ছুটি ও লকডাউনের কারণে টানা ৭৫ দিন বন্ধের পর স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব নিশ্চিতের মাধ্যমে হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি শুরু হয়েছে। এদিকে দীর্ঘদিন বন্ধের পর বন্দর দিয়ে আমদানি রফতানি শুরু হওয়ায় বন্দর এলাকায় কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে।

আজ সোমবার সকাল সাড়ে ১১টায় ভারত থেকে আমদানিকৃত পণ্যবাহী ট্রাক দেশে প্রবেশ করে। সীমান্তে বিজিবি বিএসএফের উপস্থিতিতে চালকদের মুখে মাস্ক, হাতে গ্লোবস নিশ্চিত করে সীমান্তের শুন্যরেখায় চালকদের তাপমাত্রা পরিমাপ করার পর জীবানুনাশক টানেলের ভেতর দিয়ে দেশে প্রবেশ করানো হয়। একইসাথে পুরো ট্রাকে জীবানুনাশক স্প্রে করা হয়। একইভাবে বন্দরের ভেতরে প্রবেশপথেও একই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।   

হিলি পোর্টের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, করোনা ভাইরাসের সংক্রমন রোধে গত ২৬ মার্চ থেকে সরকার সাধারণ ছুটি ঘোষণা করে। ফলে ওই দিন থেকে বন্দর দিয়ে দুদেশের মাঝে আমদানি-রফতানি বন্ধ হয়ে যায়। পরবর্তীতে বাংলাদেশ ও ভারতে লকডাউনের কারণে টানা ৭৫ দিন হিলি স্থলবন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধ ছিল। বাংলাদেশী ব্যবসায়ীদের অনুরোধ এবং বাংলাদেশ ও ভারতের আমদানি-রপ্তানিকারকদের মধ্যে কয়েক দফা বৈঠক ও চিঠি আদান-প্রদানের পর আমদানি রফতানি শুরু হলো।

আমদানি-রফতানি শুরু হওয়ায় সীমান্তের শূন্যরেখায় ও বন্দরে প্রবেশের পথে সবধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। বন্দর দিয়ে ভারতীয় ব্যবসায়ীরা দুদফায় ৪০ ট্রাক পণ্য রফতানি করবে বলে জানিয়েছেন। প্রথম দফায় ২০ ট্রাক পণ্য আসবে সেগুলো খালাস করে আবার ভারতে গিয়ে দ্বিতীয় দফায় আরো ২০ ট্রাক পণ্য নিয়ে আসবে।

দীর্ঘদিন বন্ধের পর কার্যক্রম শুরু হওয়ায় বন্দরে কর্মচাঞ্চল্য ফিরতে শুরু করেছে। তবে পুরোপুরি স্বাভাবিক হতে আরো সময় লাগবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন