প্রণোদনা প্যাকেজ বাস্তবায়ন কার্যক্রম

জেলা এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট পরিস্থিতির কারণে শিল্প খাতের ক্ষতি পুষিয়ে নিতে প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ক্ষুদ্র মাঝারি শিল্প খাতে ঋণ বিতরণ কার্যক্রম সমন্বিত সুচারুরূপে বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি গঠন করা হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে জুন শিল্প মন্ত্রণালয়ের এক আদেশে কমিটি গঠন করা হয়েছে। গতকাল বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশন (বিসিক) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কমিটিতে জেলা প্রশাসককে আহ্বায়ক এবং বিসিকের জেলা পর্যায়ে অবস্থিত শিল্প সহায়ক কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক/ব্যবস্থাপক/উপব্যবস্থাপককে সদস্য সচিবের দায়িত্ব প্রদান করা হয়েছে।

এছাড়া জেলা পর্যায়ের কমিটিতে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণের কাজে নিয়োজিত লিড ব্যাংকসহ অন্যান্য ব্যাংকের জেলা পর্যায়ের শীর্ষ কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি (প্রযোজ্য ক্ষেত্রে), এসএমই ফাউন্ডেশনের প্রতিনিধি (প্রযোজ্য ক্ষেত্রে), জেলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি, জাতীয় ক্ষুদ্র কুটির শিল্প সমিতি বাংলাদেশের (নাসিব) জেলা সভাপতি, খাতভিত্তিক শিল্প সংগঠনের জেলা সভাপতি (প্রযোজ্য ক্ষেত্রে), উইমেন চেম্বার/অ্যাসোসিয়েশনের সভাপতি (প্রযোজ্য ক্ষেত্রে), জেলা প্রশাসক মনোনীত স্থানীয় গণ্যমান্য ব্যক্তি (একজন) এবং জেলা প্রশাসক মনোনীত মাইক্রোফিন্যান্সিং প্রতিষ্ঠান/আর্থিক প্রতিষ্ঠানের জেলা প্রতিনিধিকে (একজন) সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

কমিটির কার্যপরিধিতে বলা হয়েছে, গঠিত কমিটি জেলার অতিক্ষুদ্র, ক্ষুদ্র কুটির এবং মাঝারি শিল্পের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা যেন স্বচ্ছতার সঙ্গে ঝামেলাহীনভাবে ব্যাংক থেকে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহণ করতে পারে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে, প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণগ্রহীতা নির্বাচন, ঋণ বিতরণ, তদারকি আদায়সংক্রান্ত কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ এবং প্রাপ্ত সমস্যা স্থানীয়ভাবে সমাধানের উদ্যোগ গ্রহণ করবে।

পাশাপাশি কমিটি অতিক্ষুদ্র, ক্ষুদ্র কুটির শিল্পের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তারা কভিড-১৯ পরবর্তী সময়ে যেন স্বাভাবিক ব্যবসায় ফিরে আসতে পারে, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। এছাড়া কমিটি সব ক্যাটাগরির উদ্যোক্তাকে সুষমভাবে ঋণ সুবিধার আওতায় আনার স্বার্থে এবং ঋণের ডুপ্লিকেশন পরিহারপূর্বক অপচয় হ্রাস করতে এসএমই খাতের অন্যান্য ঋণ বিতরণ কার্যক্রমও তদারকি সমন্বয় করবে এবং ঋণ বিতরণ কার্যক্রম চলাকালে প্রতি মাসে ন্যূনতম একবার সভায় মিলিত হবে এবং সভার সিদ্ধান্ত ঋণ বিতরণ কার্যক্রমের মাসিক অগ্রগতি শিল্প মন্ত্রণালয়ের সচিবকে অবহিত করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন