সিএমএসএমই খাতে ডিসিসিআইয়ের উদ্যোগ

উদ্যোক্তাদের সহযোগিতায় ‘এসএমই উন্নয়ন বিভাগ’ চালু

নিজস্ব প্রতিবেদক

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) দেশের সর্ববৃহৎ ক্ষুদ্র মাঝারি (এসএমই) উদ্যোক্তাদের প্রতিনিধিত্বকারী বাণিজ্য সংগঠন, যা সুদীর্ঘ ছয় দশকেরও বেশি সময় ধরে এসএমইর উন্নয়নে নিরলস কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ডিসিসিআইয়ের কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি (সিএমএসএমই) খাতের সদস্যদের সহযোগিতা করতে চেম্বার সচিবালয়ে পহেলা জুন থেকে এসএমই উন্নয়ন বিভাগ নামে একটি স্বতন্ত্র বিভাগ চালু করা হয়েছে। গতকাল ডিসিসিআই থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সিএমএসএমই উদ্যোগগুলোর অবদান অনস্বীকার্য। করোনাভাইরাসজনিত রোগের প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট মহামারীর সময় ক্ষতিগ্রস্ত সিএমএসএমই খাতগুলোর উন্নয়নের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এরই মধ্যে আর্থিক প্রণোদনা ঘোষণা করা হয়েছে। তবে অনেক ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তা যথাযথ নথিপত্র বা প্রক্রিয়া অনুসরণের অভাবে প্রণোদনার অর্থ থেকে বঞ্চিত হতে পারে। লক্ষ্যে ঢাকা চেম্বারের যেসব সদস্য সিএমএসএমইর সঙ্গে সংশ্লিষ্ট, তাদের ওই প্রণোদনা লাভের উদ্দেশ্যে ঢাকা চেম্বারের এসএমই উন্নয়ন বিভাগ-এর হেল্প ডেস্ক থেকে প্রয়োজনীয় কাগজপত্র প্রস্তুত করার বিষয়ে তথ্য পরামর্শমূলক সেবা প্রদান করা হবে।

অর্থনীতি শক্তিশালীকরণ করোনাভাইরাসজনিত মহামারীর কারণে স্থবির অর্থনীতিকে পুনরুদ্ধারে সিএমএসএমই খাতের প্রতি বিশেষ নজর দেয়া প্রয়োজন বলে মনে করে ডিসিসিআই। সরকার ঘোষিত প্রণোদনার অর্থ প্রাপ্তির মাধ্যমে যাতে ডিসিসিআইয়ের কুটির, অতিক্ষুদ্র, ক্ষুদ্র মাঝারি সদস্যরা দেশের টেকসই অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়নে অবদান রাখতে পারে, তার জন্য সহযোগিতা করতে ঢাকা চেম্বার এমন উদ্যোগ গ্রহণ করেছে বলে জানিয়েছে সংগঠনটি।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন