জুনে বিনা শুল্কে পাম অয়েল বেচবে ইন্দোনেশিয়া

বণিক বার্তা ডেস্ক

নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর ধাক্কা খেয়েছে ইন্দোনেশিয়ার পাম অয়েল রফতানি খাত। টানা লকডাউনের কারণে চীন-ভারতসহ দেশে দেশে চাহিদা শ্লথ হয়ে আসায় দেশটি থেকে পাম অয়েল রফতানিতে টান পড়েছে। পরিস্থিতিতে অর্থনৈতিক ধস ঠেকাতে পণ্যটির রফতানি বাড়াতে মরিয়া হয়ে উঠেছে ইন্দোনেশিয়া সরকার। রফতানি বৃদ্ধির পরিকল্পনা এগিয়ে নিতে জুনে বিদেশী ক্রেতাদের কাছে বিনা শুল্কে পাম অয়েল বিক্রির ঘোষণা দিয়েছে দেশটি। খবর রয়টার্স স্টার অনলাইন।

ইন্দোনেশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি বছরের জুনে দেশটিতে প্রতি টন অপরিশোধিত পাম অয়েলের রফতানি শুল্ক শূন্য শতাংশে অপরিবর্তিত রেখেছে। অর্থাৎ সময় দেশটি থেকে পাম অয়েল আমদানিতে বিদেশী ক্রেতাদের কোনো শুল্ক পরিশোধ করতে হবে না। জুন থেকে নীতি কার্যকর করেছে দেশটি। নিয়ে টানা তিন মাস ধরে বিনা শুল্কে পাম অয়েল রফতানি কার্যক্রম এগিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া সরকার।

মূলত রফতানি বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবে পাম অয়েলের শুল্কহার শূন্য শতাংশে অপরিবর্তিত রেখেছে ইন্দোনেশিয়া সরকার। একই সঙ্গে চলতি বছরের জুনের জন্য পণ্যটির রেফারেন্স প্রাইস টনপ্রতি ৫৬৮ ডলার ৯৪ সেন্ট নির্ধারণ করেছে বিশ্বের বৃহত্তম পাম অয়েল উৎপাদক রফতানিকারক দেশ ইন্দোনেশিয়া। গত মে মাসে দেশটিতে প্রতি টন পাম অয়েলের রেফারেন্স প্রাইস ছিল ৬৩৫ ডলার ১৫ সেন্ট।

সরকারি বিবৃতিতে আরো বলা হয়েছে, যদি কোনো কারণে চলতি মাসে অপরিশোধিত পাম অয়েলের দাম টনপ্রতি ৭৫০ ডলার ছাড়িয়ে যায়, সেক্ষেত্রে পণ্যটির ওপর রফতানি শুল্ক আরোপ করা হবে। একই সঙ্গে চলতি মাসের জন্য কোকো রফতানিতে শতাংশ শুল্ক আরোপের কথা জানিয়েছে দেশটির বাণিজ্য মন্ত্রণালয়।

নভেল করোনাভাইরাসের বৈশ্বিক মহামারীর কারণে চীন-ভারতসহ বিভিন্ন দেশে পাম অয়েলের আমদানি চাহিদা অনেকটাই কমে গেছে। ধাক্কা সামাল দিতে পারছে না ইন্দোনেশিয়ার পাম অয়েল রফতানি খাত। এর সঙ্গে যুক্ত হয়েছে আন্তর্জাতিক বাজারে পণ্যটির দরপতনের চ্যালেঞ্জ। চাহিদা না বাড়লে আগামী দিনগুলোয় পণ্যটির দাম আরো কমে যাওয়ার সম্ভাবনা দেখছেন খাতসংশ্লিষ্টরা। পরিস্থিতিতে চ্যালেঞ্জ মোকাবেলায় রফতানি বাড়ানোর বিকল্প দেখছেন না খাতসংশ্লিষ্টরা। মূলত কারণে ক্রেতাদের আকৃষ্ট করতে টানা তৃতীয় মাসে এসেও পাম অয়েলের শুল্কমুক্ত রফতানি সুবিধা অব্যাহত রেখেছে ইন্দোনেশিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন