এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংস ২০২০

সেরা পাঁচশর তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক

এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংস ২০২০- সেরা ৫০০টি প্রতিষ্ঠানের তালিকায় স্থান পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। গত বুধবার যুক্তরাজ্যভিত্তিক উচ্চশিক্ষাবিষয়ক সাপ্তাহিক ম্যাগাজিন টাইমস হায়ার এডুকেশন তাদের পরিচালিত জরিপের ভিত্তিতে তালিকা প্রকাশ করে। এর আগে প্রতিষ্ঠানটির ২০১৮ সালের র্যাংকিংয়ে এশিয়ার সেরা ৩৫০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়।

টাইমস হায়ার এডুকেশনের ওয়েবসাইটে র‍্যাংকিং বিষয়ে বলা হয়েছে, বছর এশিয়ার ৩০টি অঞ্চলের ৫০০টি বিশ্ববিদ্যালয় তালিকায় স্থান পেয়েছে। বিশ্ববিদ্যালয়ের পাঠদান, গবেষণা, জ্ঞান আদান-প্রদান, ইন্ডাস্ট্রি ইনকাম আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি পাঁচটি মৌলিক বিষয়ের ওপর ভিত্তি করে জরিপ চালানো হয়। এছাড়া সর্বমোট ১৩টি নির্দেশক বিবেচনায় নিয়ে র‍্যাংকিংটি তৈরি করা হয়েছে। ২০১৭ সালের তথ্য বিবেচনায় নিয়ে তালিকাটি প্রণয়ন করা হয়েছে।

র‍্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪০১+ পাঁচটি সূচকের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাইটেশনে ১৬ দশমিক , ইন্ডাস্ট্রি ইনকামে ৩৬ দশমিক , ইন্টারন্যাশনাল আউটলুকে ৪০ দশমিক , রিসার্চে ১০ দশমিক টিচিংয়ে ১৮ দশমিক পেয়েছে। প্রতিটি সূচকের আদর্শ মান ১০০।

বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . মো. আখতারুজ্জামান বলেন, কোনো র‍্যাংকিংয়ে আমাদের বিশ্ববিদ্যালয়ের নাম যদি উল্লেখ থাকে, তাহলে সেটা আমাদের জন্য খুশির খবর। কিন্তু র‍্যাংকিংয়ে থাকা আমাদের চূড়ান্ত লক্ষ্য নয়। আমাদের লক্ষ্য হলো শিক্ষার গুণগত মান বৃদ্ধি এবং বৃহৎ পরিসরে গবেষণার মান বাড়ানো। আমরা দুটি বিষয়কে সামনে নিয়ে কাজ করে যাচ্ছি।

র‍্যাংকিংয়ে এশিয়ার সেরা উচ্চশিক্ষা প্রতিষ্ঠান চীনের সিনহুয়া বিশ্ববিদ্যালয়। দুই নম্বর স্থানে রয়েছে চীনের আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান পিকিং ইউনিভার্সিটি। আর তৃতীয় স্থানে রয়েছে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। টাইমস হায়ার এডুকেশনের ওই তালিকায় জাপানের ১১০টি, চীনের ৮১, ভারতের ৫৬, তুরস্কের ৩৪, পাকিস্তানের ১৪, মালয়েশিয়ার ১৩, শ্রীলংকার দুই নেপালের একটি বিশ্ববিদ্যালয়ের নাম আছে।

উল্লেখ্য, গত বছর এশিয়ার ৪০০টি সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে টাইমস হায়ার এডুকেশন। ওই তালিকায় দেশের কোনো প্রতিষ্ঠান স্থান না পাওয়ায় বিভিন্ন মহল থেকে বেশ সমালোচনার মুখে পড়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলো।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন