মহামারীর সিনেমা: ‘দ্য পাপেট মাস্টার্স’

মানুষ যখন এলিয়েনদের হাতের পুতুল

ফিচার ডেস্ক

যুক্তরাষ্ট্রের ছোট্ট একটি গ্রাম আইওয়া। হঠাৎ একদিন সেখানে একটি অদ্ভুত রকমের উড়ন্ত যান অবতরণের খবর পাওয়া যায়। সংবাদটি পাওয়ামাত্রই সত্যতা যাচাই করতে সিআইএর গোপন শাখার কিছু কর্মকর্তা সেখানে চলে যান। তদন্ত করে তারা যা জানতে পারেন, তাতে তাদের মাথা খারাপ হওয়ার জোগাড়। সত্যিই কিছু এলিয়েন অবতরণ করেছে। তাদের রয়েছে মানুষের মন নিয়ন্ত্রণের অদ্ভুত ক্ষমতা। এলিয়েনরা তাদের সেই ক্ষমতা দিয়ে পুরো পৃথিবী দখলের পরিকল্পনা করছে। মানুষ কি পারবে পৃথিবীকে রক্ষা করতে? গল্পকে ঘিরেই নির্মিত হয়েছে দ্য পাপেট মাস্টার্স চলচ্চিত্রটি।

সিআইএর গোপন শাখার প্রধান অ্যান্ড্রু নিভেনস এলিয়েনদের বিষয়টি তদন্তের সিদ্ধান্ত নেন। তিনি তার পুত্র এজেন্ট স্যাম, জার্ভিস নাসার এলিয়েন বায়োলজি বিশেষজ্ঞ ডা. মেরি সেফটনকে সঙ্গে নিয়ে আইওয়ায় যান। তারা সেখানে গিয়ে দেখতে পান, স্লাগের মতো কিছু এলিয়েন এসেছে। এলিয়েনগুলো নিজেদের মানুষের পিঠে সংযুক্ত করে ফেলছে এবং ভুক্তভোগী মানুষদের স্নায়ুতন্ত্রকে নিয়ন্ত্রণ করছে। তারা তাদের বিশেষ ক্ষমতা দিয়ে মানুষকে পুতুলের মতো চালনা করছে। এলিয়েন স্লাগগুলো খুব দ্রুত ছড়িয়ে পড়ে এবং শিগগিরই এজেন্ট স্যামকে আক্রমণ করে তার শরীরকে দখল করে ফেলে। স্যামকে নিয়ন্ত্রণ করতে করতে এলিয়েনগুলো রাষ্ট্রপতির ওপরেও প্রায় নিয়ন্ত্রণ নিয়ে ফেলে। কিন্তু এজেন্টরা তাদের পরাজিত করে রাষ্ট্রপতিকে এলিয়েনদের হাত থেকে বাঁচান। সময় এজেন্টরা বুঝতে পারেন যে এলিয়েনগুলো বৈদ্যুতিক শকের কাছে দুর্বল। তাদের বৈদ্যুতিক শক দ্বারা আক্রান্ত মানুষের দেহ থেকে সরানো যায়। পদ্ধতি ব্যবহার করে স্যামকে তারা স্লাগের দখল থেকে মুক্ত করতে পারে। এরপর তারা খুব দ্রুত বুঝতে পারে যে এলিয়েনগুলোর শরীর আলাদা হলেও তাদের মস্তিষ্ক একটাই। এলিয়েনরা খুব দ্রুত নিজেদের সংখ্যা বাড়াতে থাকে। এলিয়েনদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যে সামরিক কর্মীদের পাঠানো হয়েছিল, তারাও তাদের নিয়ন্ত্রণে চলে যায়।


এদিকে সেই সিআইএ এজেন্টরা এলিয়েনদের মূল আস্তানা খুঁজে পায়। সেখানে গিয়ে তারা এমন অনেক লোকদের দেখতে পান, যাদের মস্তিষ্কে স্লাগগুলো প্রভাব ফেলতে পারেনি। তাদের মধ্যে একটি ছেলেকে এজেন্টরা তাদের সঙ্গে নিয়ে আসে। তারা জানতে পারে, ছেলেটি অতীতে এনসেফালাইটিস রোগে আক্রান্ত হয়েছিল। কারণেই এলিয়েন স্লাগগুলো তার ওপর কোনো প্রভাব ফেলতে পারেনি। তথ্যকে কাজে লাগিয়ে এলিয়েনদের সঙ্গে একটি মানুষের জৈব যুদ্ধ শুরু হয়। যুদ্ধে সব পরজীবী এলিয়েনগুলো মারা যায়।

দ্য পাপেট মাস্টার্স পরিচালনা করেছেন স্টুয়ার্ট ওর্মে। প্রযোজনায় ছিলেন রালফ উইনটার। চলচ্চিত্রটির চিত্রনাট্য রচিত হয়েছিল রবার্ট হেইনলেইনের ১৯৫১ সালের একই শিরোনামের উপন্যাস অবলম্বনে। ছবিটির চিত্রনাট্য রচনা করেছিলেন টেড এলিয়ট, টেরি রসিও ডেভিড এস গায়ার। ১৯৯৪ সালের ২১ অক্টোবর মুক্তি পাওয়া ছবিতে অভিনয় করেছিলেন ডোনাল্ড সাদারল্যান্ড, এরিক থাল, কিথ ডেভিড, জুলি ওয়ার্নারও অ্যান্ড্রু রবিনসনসহ আরো অনেকে।

 

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন