অর্থনৈতিক পুনরুদ্ধারের আশাবাদে এশিয়ার শেয়ারবাজারে চাঙ্গা ভাব

বণিক বার্তা ডেস্ক

সরকারি প্রণোদনায় বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধিতে গতকাল এশিয়ার শেয়ারদর দুই মাসের মধ্যে সর্বোচ্চে দাঁড়িয়েছে। নভেল করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে গৃহীত লকডাউন নীতিমালা শিথিল এবং ব্যবসায়িক কার্যক্রম শুরুর ফলে বাজারে যে ইতিবাচক প্রভাব পড়েছে, গতকালের উপাত্তে তা স্পষ্ট হয়ে উঠেছে। খবর রয়টার্স।

জাপানের বাইরে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বৃহৎ শেয়ার সূচক বেড়েছে শূন্য দশমিক ৪৩ শতাংশ, যা গত মার্চের পর সর্বোচ্চ।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অর্থনীতি পুনরুদ্ধারের জন্য চতুর্থ প্রণোদনা প্যাকেজ উন্মোচন করার পর দেশটির শেয়ারদর শূন্য দশমিক ৯৩ শতাংশ বেড়েছে। যুক্তরাষ্ট্র চীনের কূটনৈতিক টানাপড়েনে অবশ্য চীনের শেয়ারদরে পতন হয়েছে শূন্য দশমিক ১৫ শতাংশ।

ইউরো স্টক্স ৫০ সূচকের পতন হয়েছে শূন্য দশমিক শূন্য শতাংশ এবং জার্মান ডিএএক্সের সূচক বেড়েছে শূন্য দশমিক ১৭ শতাংশ। অন্যদিকে এফটিএসই সূচকের পতন হয়েছে শূন্য দশমিক শতাংশ। উপাত্তগুলোয় স্পষ্ট ইউরোপীয় শেয়ারবাজারগুলোয় সতর্ক লেনদেন হচ্ছে।

বৃহস্পতিবার দিনের শেষের দিকে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের পরবর্তী বৈঠক সামনে রেখে ইউরোর মূল্য বেড়েছে। আশা করা হচ্ছে, জোটটির দুর্বলতম অর্থনীতিগুলোকে সহায়তা করার লক্ষ্যে বিশেষ সিদ্ধান্ত নেবেন নীতিনির্ধারকরা।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন