ট্রাম্প আমাদের বিভক্ত করার চেষ্টা করছেন: জেমস ম্যাটিস

বণিক বার্তা ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের ক্ষমতার অপব্যবহার করে যুক্তরাষ্ট্রকে বিভক্ত করার চেষ্টা করছেন বলে অভিযোগ করেছেন দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। ক্ষমতাসীন একজন প্রেসিডেন্টকে কড়া ভাষায় সমালোচনা করার বিষয়টি দীর্ঘদিন এড়িয়ে গেছেন তিনি। কিন্তু বুধবার আর কোনো রাখঢাক না রেখেই গণবিক্ষোভ দমনে সামরিক শক্তি ব্যবহার করতে চাওয়ায় ট্রাম্পের নিন্দা জানিয়েছেন তারই প্রশাসনের সাবেক ঊর্ধ্বতন কর্মকর্তা। খবর বিবিসি।

ট্রাম্পের সঙ্গে নীতিগত বিরোধের কারণে ২০১৮ সালে প্রতিরক্ষামন্ত্রীর পদ ছেড়েছিলেন প্রভাবশালী সাবেক মেরিন জেনারেল ম্যাটিস। পেন্টাগনের সাবেক নেতাদের মধ্যে তিনিই সবচেয়ে কঠোর ভাষায় জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের বিষয়ে ট্রাম্পের প্রতিক্রিয়ার নিন্দা জানিয়েছেন।

আটলান্টিক সাময়িকীতে প্রকাশিত এক বিবৃতিতে ম্যাটিস বলেন, আমার জীবদ্দশায় ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যিনি মার্কিন জনগণকে একতাবদ্ধ করার চেষ্টা করেননি। এমনকি তাকে দেখে কখনো মনে হয়নি যে তিনি চেষ্টা করতে পারেন। এর বদলে তিনি আমাদের বিভক্ত করার চেষ্টা করছেন। তিন বছরের সচেতন প্রচেষ্টার পরিণতি এখন দেখতে পারছি আমরা। তিন বছর ধরে পরিণত নেতৃত্ব না থাকা ফল পাচ্ছি আমরা।

উল্লেখ্য, পুলিশি হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড মারা যাওয়ার পর পুলিশি বর্বরতার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রজুড়ে বিক্ষোভ শুরু হলে তা দমনে সামরিক বাহিনী ব্যবহারের হুমকি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। রাজ্য গভর্নরদের ইচ্ছার বিরুদ্ধেই তিনি এমনটি করবেন বলে জানান।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন