পরিস্থিতির অবনতি হলে আবারো কঠিন সিদ্ধান্ত নেবে সরকার —ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

জনগণের অসচেতনতা স্বাস্থ্যবিধি না মানায় পরিস্থিতির অবনতি হলে সরকার আবারো কঠিন সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল সংসদ ভবন এলাকায় তার সরকারি বাসভবন থেকে এক ভিডিওবার্তায় তিনি একথা জানান।

ওবায়দুল কাদের বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে আক্রান্ত মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক পর্যায়ে থাকা সত্ত্বেও লকডাউন শিথিল করছে। কোথাও কোথাও তুলে নেয়া হয়েছে। পবিত্র মক্কা-মদিনা-মসজিদুল আকসাও ধীরে ধীরে মুসল্লিদের জন্য খুলে দেয়া হচ্ছে। জীবনের পাশাপাশি জীবিকা দীর্ঘমেয়াদে বন্ধ থাকলে জীবনের গতি থেমে যাবে। নেমে আসবে স্তব্ধতা। অর্থনীতিও হয়ে পড়বে স্থবির। তাই পরিবর্তিত  প্রেক্ষাপটে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আমাদের ভারসাম্যপূর্ণ অবস্থান বেছে নিতেই হবে।

গণপরিবহন চালু ভাড়া বৃদ্ধির বিষয়ে সড়ক পরিবহনমন্ত্রী কাদের বলেন, করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক আসন খালি রেখে গাড়ি চালানো শুরু হয়েছে। সরকার বাস্তবতার প্রয়োজনে ভাড়া সমন্বয় করেছে এবং আজ (গতকাল) থেকে শর্তসাপেক্ষে গণপরিবহন চলছে। আমি মালিকদের স্বাস্থ্যবিধি শর্ত মেনে গাড়ি চালানোর অনুরোধ করছি। পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ ভিজিল্যান্স টিম, মোবাইল কোর্টসহ টার্মিনাল কর্তৃপক্ষকে অর্ধেক আসন খালি রাখা বর্ধিত ৬০ শতাংশ ভাড়া এবং স্বাস্থ্যবিধি মেনে চলা মাস্ক পরার বিষয়ে তদারক করার আহ্বান জানাচ্ছি।

যাত্রীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা অতিরিক্ত যাত্রী হবেন না। অর্ধেক আসন খালি রাখুন। শারীরিক দূরত্ব বজায় রাখুন। সংক্রমণ থেকে বাঁচুন, অন্যকে বাঁচান। হুড়োহুড়ি, বাড়তি যাত্রী হওয়া, স্বাস্থ্যবিধি না মানা সংকটকে আরো আরো ঘনীভূত করতে পারে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন