নর্দান ইউনিভার্সিটি

শিক্ষার্থীদের জন্য ১৮ কোটি টাকার প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক

করোনা পরিস্থিতিতে যাতে শিক্ষার্থীদের পড়াশোনা ব্যাহত না হয়, সেজন্য প্রায় ১৮ কোটি টাকার শিক্ষা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নভেল করোনাভাইরাসের কারণে সারা দেশে শিক্ষার্থীর স্বাভাবিক শিক্ষাজীবন নিয়ে তৈরি হয়েছে নানা সংশয়। এমন কঠিন পরিস্থিতিতেও যাতে শিক্ষা কার্যক্রমে ব্যাঘাত না ঘটে, তাই ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ। এই বিশেষ প্রণোদনার আওতায় এনইউবির শিক্ষার্থীরা শিক্ষা উপকরণ থেকে শুরু করে ইন্টারনেট ডাটাসহ শিক্ষাসংক্রান্ত প্রয়োজন মেটাতে পারবেন।

যে কয়েকটি ধাপে শিক্ষার্থীরা শিক্ষা প্রণোদনা পাবেন, সেগুলো হলো ইউনিভার্সিটির যেসব শিক্ষার্থী নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের জন্য সামার ২০২০ সেমিস্টারের প্রায় ১০০ ভাগ টিউশন ফি মওকুফের সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সেমিস্টারে নতুন ভর্তি হওয়া শিক্ষার্থীরা সম্পূর্ণ টিউশন ফির ওপর ২০ শতাংশ এবং অন্য সব সুবিধার পরও ভর্তি ফি থেকে ৫০ শতাংশ ছাড় পাচ্ছেন। এছাড়া বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থীরা সামার ২০২০ সেমিস্টারের টিউশন ফির ওপর ১৫ শতাংশ শিক্ষা প্রণোদনা পাবেন। এছাড়া নিয়মিত নতুন শিক্ষার্থীরা চার কিস্তিতে সেমিস্টারের ফি প্রদান করতে পারবেন। যেসব শিক্ষার্থী বৈশ্বিক পরিস্থিতির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত বিপর্যস্ত, তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৫ শতাংশ বা তার বেশি টিউশন ফি মওকুফ করবে কর্তৃপক্ষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন