রবিবার | জুলাই ১২, ২০২০ | ২৭ আষাঢ় ১৪২৭

খবর

খাদ্য সংকট মোকাবেলায় উৎপাদন আরো বাড়াতে হবে—কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে খাদ্য সংকট মোকাবেলায় উৎপাদন আরো বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী . মো. আব্দুর রাজ্জাক।

গতকাল সকালে সরকারি বাসভবন থেকে আমন রবিশস্য উৎপাদন বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তা সংস্থাপ্রধানদের সঙ্গে অনলাইনে আয়োজিত সভায় মন্তব্য করেন তিনি।

আব্দুর রাজ্জাক বলেন, আউশ আমন ধানের আবাদ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে। এরই মধ্যে আউশের জন্য বীজ, সার, সেচসহ বিভিন্ন প্রণোদনা কৃষকের মাঝে বিতরণ করা হয়েছে। আমন রবি মৌসুমে বীজ, সার, সেচ প্রভৃতিতে যাতে কোনো সমস্যা না হয়, সংকট তৈরি না হয়, সেজন্য সব ধরনের প্রচেষ্টা চলছে।

মন্ত্রী বলেন, দেশে খাদ্য উৎপাদনে যে অভূতপূর্ব সাফল্য এসেছে এবং উৎপাদনের যে উচ্চ প্রবৃদ্ধি চলমান রয়েছে, সেখানে থেমে গেলে হবে না। এজন্য তা আরো বেগবান ত্বরান্বিত করার পদক্ষেপ নেয়া হচ্ছে। মহামারী করোনার করাল গ্রাসে আজ পুরো পৃথিবী বিপর্যস্ত। এরই মধ্যে জাতিসংঘের খাদ্য কৃষি সংস্থা, বিশ্ব খাদ্য কর্মসূচি, আন্তর্জাতিক খাদ্যনীতি গবেষণা ইনস্টিটিউটসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা আশঙ্কা প্রকাশ করেছে যে করোনার কারণে বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন ব্যাহত হতে পারে। এতে কোনো কোনো দেশে খাদ্য সংকট বা দুর্ভিক্ষও হতে পারে। বিষয়টি অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে প্রধানমন্ত্রী বারবার কৃষি উৎপাদন বাড়ানোর নির্দেশ দিচ্ছেন।

কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী করোনায় সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধির বর্তমান ধারা শুধু অব্যাহত রাখা নয়, তা আরো বেগবান ত্বরান্বিত করতে কৃষি মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করছে। যাতে দেশে খাদ্যের কোনো ঘাটতি না হয়, দুর্ভিক্ষ না হয়।

সভাটি সঞ্চালনা করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান। সভায় অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (গবেষণা) কমলারঞ্জন দাশ, অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা উপকরণ) মো. মাহবুবুল ইসলাম, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান মো. সায়েদুল ইসলাম, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক . মো. শাহজাহান কবীর, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক . মো. নাজিরুল ইসলাম প্রমুখ যুক্ত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন