মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ২৯ আষাঢ় ১৪২৭

টকিজ

যুক্তরাজ্যে চালু হচ্ছে চলচ্চিত্র ও টিভি শোর শুটিং

ফিচার ডেস্ক

ব্রিটিশ সরকার স্বাস্থ্য সংস্থাগুলো একটি নতুন স্বাস্থ্যবিধির অনুমোদন দিয়েছে, যা করোনাভাইরাস মহামারীর কারণে বন্ধ হয়ে যাওয়া চলচ্চিত্র এবং বড় বাজেটের টিভি শোগুলোর শুটিং পুনরায় শুরু করার অনুমতি দেবে।

কভিড-১৯-এর ঝুঁকির হাত থেকে চলচ্চিত্র শুটিংয়ের সঙ্গে সংশ্লিষ্ট কর্মীদের রক্ষা করার জন্য নির্দেশিকা তৈরি করেছে ব্রিটিশ ফিল্ম কমিশন এবং ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট। বর্তমান সময়ে খুব বাজেভাবে ক্ষতিগ্রস্ত শিল্পকে চলমান রাখতে কর্মীদের পাশাপাশি নির্দেশিকা প্রযোজকদেরও সাহায্য করবে বলে ধারণা করা হচ্ছে।

করোনাভাইরাস সংকটের কারণে যুক্তরাজ্যে বড় বড় যে চলচ্চিত্রের কাজ স্থগিত করা হয়েছিল, তার মধ্যে রয়েছে দ্য ব্যাটম্যান জুরাসিক ওয়ার্ল্ড: ডমিনিয়ন। টিভি শোগুলোর মধ্যে রয়েছে সেক্স এডুকেশন, দ্য উইচার দ্য ক্রাউনের মতো বড় বাজেটের শো।

এদিকে করোনাভাইরাসের লকডাউন চলচ্চিত্র টিভি শোর সঙ্গে সম্পৃক্ত কয়েক হাজার ফ্রিল্যান্সারের জীবনকে ভয়ানক সংকটে ফেলেছে। এসব মানুষের মধ্যে অনেকেরই আবার সরকারি আর্থিক সহায়তা গ্রহণের যোগ্যতা নেই। তাদের অবস্থা আরো বেশি শোচনীয়।

ব্রিটিশ ফিল্ম কমিশনের প্রধান নির্বাহী অ্যাড্রিয়ান ওয়াটন বলেছেন, আমরা বিশ্বাস করি যে ইন্ডাস্ট্রিকে আবার সচল করতে যে নির্দেশিকাটি তৈরি করা হয়েছে, তা বিশ্বের সবচেয়ে নিরাপদ ব্যবস্থা। আমরা ব্যাপকভাবে আলোচনা করে এটি তৈরি করেছি। শিল্পটি যত তাড়াতাড়ি সম্ভব পুনরায় চালু করতে সবাই আগ্রহী। তবে কভিড-১৯-এর হুমকি এখনো বাড়ছে। তাই সবাইকে নিরাপদ রেখে যেন কাজ শুরু করা যায়, সে লক্ষ্যেই নির্দেশিকাটি তৈরি করা হয়েছে।

নির্দেশিকায় কর্মীদের জন্য কভিড-১৯-এর স্বাস্থ্য সুরক্ষাবিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা অন্তর্ভুক্ত রয়েছে। যেমনসাইট তদারক করা, স্বাস্থ্য পরীক্ষা, সামাজিক দূরত্ব, পিপিই, স্বাস্থ্যবিধি মানসিক স্বাস্থ্যের দিকে নজর রাখা।

নতুন নির্দেশিকাগুলো কীভাবে প্রয়োগ করতে হবে, তার প্রশিক্ষণটি পরের মাসে অনলাইনে বিনা মূল্যে পাঠাবে স্ক্রিনস্কিলস।

 

সূত্র: হলিউড রিপোর্টার

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন