মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

পণ্যবাজার

রেলপথে আরো ১ হাজার ৬০০ টন পেঁয়াজ আমদানি

বণিক বার্তা প্রতিনিধি হিলি

দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে রেলপথে দ্বিতীয় দফায় আরো হাজার ৬০০ টন পেঁয়াজ আমদানি হয়েছে। এর আগে নভেল করোনাভাইরাসের কারণে দেশে সাধারণ ছুটি ভারতে টানা লকডাউন চলমান থাকায় স্থলবন্দর দিয়ে দীর্ঘ দুই মাস আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ ছিল। এখন আমদানি পুনরায় শুরু হওয়ায় কমতে শুরু করেছে পেঁয়াজের দাম।

গতকাল সকালে মহারাষ্ট্রের নাসিক থেকে পেঁয়াজের চালান নিয়ে ভারতের ৪২ বগির একটি মালবাহী ট্রেন দর্শনা সীমান্ত দিয়ে হিলি রেলস্টেশনে এসে পৌঁছে। এতে হিলি স্থলবন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স সুমাইয়া ট্রেডার্স হাজার ৬০০ টন পেঁয়াজ আমদানি করেছে। পরে আমদানি করা এসব পেঁয়াজ খালাস করা হয়েছে। এখন এসব পেঁয়াজ রাজধানীসহ দেশের বিভিন্ন প্রান্তে সরবরাহ করা হবে।

গত ২৮ মে বিরল হয়ে ৪২ বগির আরো একটি ভারতীয় মালবাহী ট্রেন হিলিতে এসেছিল। ওই ট্রেনে হাজার ৬০০ টন পেঁয়াজ আমদানি হয়েছিল। জুন ভারত থেকে রওনা হওয়া আরো একটি পেঁয়াজবাহী ট্রেন হিলি রেলস্টেশনে এসে পৌঁছার কথা রয়েছে।

ভারত থেকে আমদানি পুনরায় শুরু হওয়ায় হিলির পাইকারি বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়েছে। ফলে পণ্যটির দাম কমতে শুরু করেছে। গতকাল আমদানি করা পেঁয়াজ পাইকারি পর্যায়ে (ট্রাকসেল) কেজিপ্রতি ২১-২৪ টাকায় বিক্রি হতে দেখা যায়। দুদিন আগেও আমদানি করা পেঁয়াজ কেজিপ্রতি ২৪-২৭ টাকায় বিক্রি হয়েছিল। সেই হিসাবে হিলির পাইকারি বাজারে আমদানি করা পেঁয়াজের দাম কেজিতে টাকা কমেছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন