মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

পণ্যবাজার

ঝিনাইদহে পেঁয়াজের দাম কমেছে মণে ২৫০ টাকা

বণিক বার্তা প্রতিনিধি ঝিনাইদহ

ঝিনাইদহে কমতে শুরু করেছে দেশে উৎপাদিত পেঁয়াজের দাম। গত কয়েক দিনে জেলার বাজারগুলোয় পণ্যটির দাম মণপ্রতি সর্বোচ্চ ২৫০ টাকা কমেছে। ব্যবসায়ীরা বলছেন, মহামারীর কারণে টানা চলমান সরকারি ছুটি শেষ হয়ে সরবরাহ স্বাভাবিক হয়ে আসা ভারত থেকে আমদানি বৃদ্ধির খবরে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। পরিস্থিতিতে স্থানীয় কৃষকরা লোকসানের মুখে পড়তে পারেন।

গতকাল জেলার পাইকারি বাজারে দেশে উৎপাদিত প্রতি মণ পেঁয়াজ সর্বোচ্চ হাজার ৪৫০ টাকায় বিক্রি হতে দেখা যায়। ১৫ দিন আগেও স্থানীয় পাইকারি বাজারে পণ্যটির দাম ছিল মণপ্রতি হাজার ৬০০ টাকা থেকে হাজার ৭০০ টাকার মধ্যে। সেই হিসাবে পাইকারিতে পেঁয়াজের দাম কমেছে মণে সর্বোচ্চ ২৫০ টাকা।

শৈলকুপা উপজেলার লক্ষ্মণদিয়ার কৃষক শুকুর আলী বণিক বার্তাকে বলেন, করোনার কারণে ক্ষেত থেকে পেঁয়াজ ওঠানো আর বিপণনে সমস্যা হলেও দাম ভালো পাওয়া যাচ্ছিল। এখন ভারত থেকে আমদানি বাড়ানোর খবরে পণ্যটির দাম কমতে শুরু করেছে।

ঝিনাইদহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃপাংশু শেখর বিশ্বাস বণিক বার্তাকে বলেন, এবারের মৌসুমে জেলায় পেঁয়াজের ফলন ভালো হয়েছে। এখন কৃষকরা ভালো দাম না পেলে পরবর্তী সময়ে পেঁয়াজে আবাদে আগ্রহ হারাবেন।

কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, এবার ঝিনাইদহের ছয় উপজেলায় হাজার ৬৫০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। উৎপাদন হয়েছে লাখ ৫৮ হাজার ২৭৬ টন পেঁয়াজ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন