শুক্রবার | জুলাই ১০, ২০২০ | ২৬ আষাঢ় ১৪২৭

আন্তর্জাতিক খবর

নিউজিল্যান্ডে যুক্তরাষ্ট্রের বর্ণবাদবিরোধী বিক্ষোভের ঢেউ

বণিক বার্তা ডেস্ক

পুলিশের হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে উত্তাল বিক্ষোভ চলছে পুরো যুক্তরাষ্ট্রে। এবার বর্ণবাদবিরোধী বিক্ষোভের ঢেউ ছড়িয়ে পড়েছে সুদূর নিউজিল্যান্ডেও। স্থানীয় সময় সোমবার নিউজিল্যান্ডে যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীদের সঙ্গে একাত্মতা জানিয়ে রাস্তায় নেমে আসে অসংখ্য মানুষ। খবর এএফপি।

অকল্যান্ডে সোমবার অন্তত দুই হাজার মানুষ শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন করে। মিছিল নিয়ে মার্কিন দূতাবাসের দিকে এগিয়ে যাওয়ার সময় তারা নো জাস্টিস নো পিস ব্ল্যাক লাইভস ম্যাটার স্লোগান দেয়। এছাড়া আরো ৫০০ জনের মতো বিক্ষোভকারী ক্রাইস্টচার্চে জড়ো হয়। একই সঙ্গে ওয়েলিংটনে পার্লামেন্ট ভবনের সামনে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে বলে জানা গেছে।

বিক্ষোভ কর্মসূচির সংগঠক নাইজেরিয়ান বংশোদ্ভূত নিউজিল্যান্ডের সংগীত শিল্পী মাজবৌ কিউ বলেন, তাদের প্রতিবাদ শুধু ফ্লয়েডের মৃত্যুর জন্যই নয়। বরং কৃষ্ণাঙ্গ মানুষের সঙ্গে বর্তমানে যা ঘটছে, তারা যেভাবে নির্যাতন হত্যার শিকার হচ্ছে তার প্রতিবাদ জানাতেই কর্মসূচি। যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ মানুষদের হত্যাকারী যে শ্বেতাঙ্গ আধিপত্যবাদ নিউজিল্যান্ডেও বর্তমান। তিনি বলেন প্রেম, সহমর্মিতা উদারতাপূর্ণ জাতি হিসেবে আমরা গর্ববোধ করি। কিন্তু ধরনের অন্যায়ের বিরুদ্ধে সরকারের নিশ্চুপ হয়ে থাকা এসব মানবিক গুণাবলিকে মোটেও প্রতিফলিত করে না।

বিক্ষোভস্থলে আরেক বক্তা জোসেফিন ভারঘেসে বলেন, ক্রাইস্টচার্চে গত বছর স্বঘোষিত এক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী ৫১ জন মানুষকে হত্যা করে। আমরা জাতিগত অর্থনৈতিক ন্যায়বিচার দাবি করছি। কৃষ্ণাঙ্গ, ক্ষুদ্র-নৃগোষ্ঠী, মুসলিম সবার জীবনেরই মূল্য রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন