মঙ্গলবার | জুলাই ১৪, ২০২০ | ৩০ আষাঢ় ১৪২৭

খবর

পাহাড় কাটার দায়ে ২৮ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম নগরীর এসএস খালেদ রোডের গ্রিন্ডলেজ ব্যাংক নামে পরিচিত পাহাড় কাটার দায়ে দুই জনকে ২৮ লাখ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম মহানগর পরিবেশ অধিদপ্তর। গোপন সংবাদের ভিত্তিতে গত ১৮ মে সরেজমিন পরিদর্শনে গিয়ে ২৮ হাজার ঘনফুট পাহাড় কাটার প্রমাণ পান পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। পরে আজ সোমবার শুনানি শেষে অভিযুক্ত সনজীব দত্ত এবং বাকী অভিযুক্তদের এই জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের তথ্যমতে, নগরীর জামালখান মোড় থেকে কাজীর দেউড়ি যেতে এসএস খালেদ সড়কের পাশেই প্রায় ৮০ ফুট লম্বা ও ৪০ ফুট প্রশস্ত এই পাহাড়টি। পাহাড়টির বাঁ পাশে এবিসি টাওয়ার আর ডান পাশে রয়েছে মিশন টাওয়ার। লকডাউনের সুযোগ নিয়ে পাহাড়টির তিন ভাগের এক ভাগ ইতোমধ্যে কেটে ফেলা হয়েছে। প্রায় ২০ থেকে ২৫ শ্রমিক পাহাড়টি কেটেছ বলে স্থানীয়রা জানিয়েছেন। এমনকি পাহাড়ের কাটা মাটি অনেকটা কৌশলে রাতে ট্রাকে করে সরিয়ে ফেলা হয়েছে। ১৮ মে পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা পাহাড় কাটার স্থানটি পরিদর্শন করলে প্রায় ২৮ হাজার ঘনফুট পাহাড় কাটার সরেজমিন প্রমাণ পান। 

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. নুরুল্লাহ নূরী  জানান, শহরের ভেতর গ্রিন্ডলেজ ব্যাংক হিসেবে পরিচিত পাহাড় (রিমা কমিউনিটি সেন্টারের বিপরীত পাশে) কৌশলে কাটা হচ্ছে, এ সংবাদ পেয়ে সরেজমিনে গিয়ে প্রমাণ পেয়েছি। যার কারণে অভিযুক্ত সনজীব দত্ত এবং বাকি অভিযুক্তদের আমরা পরিবেশ অধিদপ্তরের শুনানিতে হাজির হওয়া নির্দেশনা দিই। শুনানিতে তারা পাহাড় কাটার বিষয়ে কোনো কারণ দেখাতে পারেনি। যার কারণে তাদের ২৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। 

তিনি আরো জানান, জরিমানার টাকা ৭ দিনের মধ্যে পরিশোধ করতে হবে তাদের। এছাড়া পাহাড় আগের অবস্থায় ফিরিয়ে নিতে পদক্ষেপ গ্রহণ এবং নতুন করে আর পাহাড়ের উপর কোনো কার্যক্রম পরিচালনা করার নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। নির্দেশনা না মানলে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন