করোনাভাইরাস পরিস্থিতি

দুই মাসের বন্দর ভাড়া মওকুফ চায় বারভিডা

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মোংলা বন্দরে প্রায় আট হাজার রিকন্ডিশন্ড গাড়ি আটকা পড়ে আছে। নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) কারণে বন্দরগুলোর কার্যক্রম বন্ধ থাকা দীর্ঘদিন দেশের ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে থাকার ফলে এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এই সংকট থেকে বের হয়ে আসতে গত এপ্রিল মে মাসের বন্দর ভাড়া মওকুফের দাবি জানিয়েছে গাড়ি আমদানিকারক বিপণনকারী ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিকলস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশন (বারভিডা) পাশাপাশি সংগঠনটি সরকারের ঋণসহায়তা প্যাকেজ থেকে ৫০০ কোটি টাকা ঋণও দাবি করেছে।

গতকাল এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব দাবি জানান বারভিডার নেতারা। তারা বলেন, সরকারের কাছ থেকে এসব সুবিধা পেলে স্বল্প সময়ের মধ্যে বন্দর থেকে সব গাড়ি ছাড় করা সম্ভব হবে। এর মাধ্যমে সরকারও প্রায় হাজার কোটি টাকা রাজস্ব আয় করতে সক্ষম হবে।

বারভিডার কার্যালয় থেকে সংগঠনটির সভাপতি আবদুল হক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, সরকার মহামারীতে চট্টগ্রাম বন্দরে কনটেইনার ভাড়া মওকুফ করেছিল। যেহেতু বন্দর দুই মাস বন্ধ ছিল তাই আমদানীকৃত গাড়িগুলো ছাড়করণের ক্ষেত্রে দুই মাসের জন্য বন্দর ভাড়া মওকুফ করতে বারভিডা নৌ-পরিবহন মন্ত্রণালয়ে বিশেষ অনুরোধ জানিয়েছে।

তিনি আরো বলেন, মহামারী থেকে দেশের অর্থনীতিকে পুনরুদ্ধারে সরকার বিভিন্ন ব্যাংকের মাধ্যমে স্বল্প সুদে মোট ৫০ হাজার কোটি টাকার যে ঋণ সুবিধা দিচ্ছে, তা পাচ্ছে না বারভিডা। এজন্য গাড়ি ব্যবসায়ীদের জন্য নির্দিষ্টভাবে ৫০০ কোটি টাকার একটি ঋণসহায়তা প্যাকেজ প্রদানের অনুরোধ জানান তিনি।

সংবাদ সম্মেলনে বারভিডার সাধারণ সম্পাদক মোহাম্মদ শহীদুল ইসলাম, সহসভাপতি এসএম আনোয়ার সাদাত, মোহা. সাইফুল ইসলাম সম্রাট, জসিম উদ্দিন মিন্টুসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন