বেনাপোল দিয়ে রেলপথে খাদ্যপণ্যের আমদানি শুরু

প্রথম দিন এল ২ হাজার ৬০০ টন

বণিক বার্তা প্রতিনিধি যশোর

করোনাভাইরাসে কারণে ভারত সরকারের নিষেধাজ্ঞায় স্থলপথে ভারতের পেট্রাপোল বন্দরের সঙ্গে বেনাপোল স্থলবন্দরে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকায় বিশেষ ব্যবস্থায় রেলপথে শুরু হয়েছে খাদ্যদ্রব্য জাতীয় কাঁচামাল আমদানি। গতকাল ৪২টি রেলের ওয়াগনে ভারত থেকে হাজার ৬০০ টন শুকনা মরিচ, হলুদ আদা আমদানি হয়েছে। এতে ব্যবসায়ীদের মধ্যে ফিরেছে স্বস্তি। কাস্টমস রেলওয়ে বিভাগের পণ্য ছাড়করণের কার্যক্রমও শুরু করেছে।

বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব কর্মকর্তা নাইম মিরণ বলেন, বর্তমানে স্থলপথে আমদানি বন্ধ রয়েছে। বিশেষ ব্যবস্থায় এসব পণ্য রেলপথে আমদানি হচ্ছে। আশা করা যাচ্ছে এভাবে বাণিজ্য চালু থাকবে। ব্যবসায়ীরা যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন, তার জন্য আমরা কাজ করছি।

আমদানিকারকের প্রতিনিধি বাদশা মিয়া বলেন, করোনা পরিস্থিতিতে স্থলপথে আমদানি বন্ধ থাকায় আমাদের এসব পণ্য দীর্ঘ আড়াই মাস ধরে ভারতের পেট্রাপোল বন্দরে আটকা থেকে অনেক লোকসান হচ্ছিল। অবশেষে কাস্টমস কর্তৃপক্ষের প্রচেষ্টায় রেলপথে এসব পণ্য এসেছে। এতে আমরা কিছুটা হলেও ক্ষতির হাত থেকে বাঁচব।

বেনাপোল রেলওয়ে স্টেশনমাস্টার সাইদুজ্জামান বলেন, আমদানি করা খাদ্যদ্রব্যের চালান ছাড় করাতে কাস্টমস রেলওয়ের আনুষ্ঠানিকতা চলছে। কাজ সম্পূর্ণ হলে চালানটি ছাড় দেয়া হবে।

বিষয়টি নিশ্চিত করে বেনাপোল বন্দরের উপপরিচালক আবদুল জলিল জানান, আমদানিকারক যাতে দ্রুত পণ্য খালাস নিতে পারেন, সেজন্য আমাদের কর্মীরা কাজ করছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন