জি সেভেন সম্মেলন স্থগিত করলেন ডোনাল্ড ট্রাম্প

বণিক বার্তা ডেস্ক

জুনে অনুষ্ঠেয় জি৭ (গ্রুপ অব সেভেন) শীর্ষ সম্মেলন স্থগিতের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর পর্যন্ত সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কোনো সম্ভাবনা নেই। তবে আগামী সম্মেলনে তিনি জি৭-এর বর্তমান সদস্যদের বাইরে আরো বেশ কয়েকটি দেশকে আমন্ত্রণ জানাবেন। খবর রয়টার্স আল জাজিরা।

মূলত প্রতি বছর শিল্পোন্নত সাত দেশ যুক্তরাষ্ট্র, ইতালি, কানাডা, ফ্রান্স, জার্মানি, জাপান যুক্তরাজ্যকে নিয়ে জি৭-এর শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। ২০২০ সালে সম্মেলনের আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। চলমান নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে বৈশ্বিক অর্থনীতি নিয়ে নীতিনির্ধারণ আলোচনার জন্য এবারের সম্মেলনটি বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু ট্রাম্প আপাতত সম্মেলন স্থগিত করায় বিশ্লেষকদের হতাশ হতে হয়েছে।

শনিবার ফ্লোরিডা থেকে ওয়াশিংটনে প্রত্যাবর্তনের সময় এয়ারফোর্স ওয়ানে বসে ট্রাম্প বলেন, জি৭-এর বর্তমান ফরম্যাট বেশ পুরনো হয়ে গেছে। অবস্থায় তিনি গ্রুপের আমন্ত্রিতদের তালিকায় অস্ট্রেলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া ভারতকে যুক্ত করতে চাইছেন। তিনি আরো বলেন, আমার মনে হয় না বিশ্বে বর্তমানে যা ঘটছে, তা জি৭ ঠিকভাবে উপস্থাপন করতে পারছে। তাই আমি এবারের সম্মেলন স্থগিত করেছি। তবে নতুন দেশগুলোকে আমন্ত্রণের মধ্য দিয়ে গ্রুপের পরিধি স্থায়ীভাবে বৃদ্ধি করা হবে কিনা, সে বিষয়ে ট্রাম্প স্পষ্ট করে কিছু বলেননি।

এবার করোনা পরিস্থিতির কারণে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জি৭ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে গত সপ্তাহে ট্রাম্প ইঙ্গিত দিয়েছিলেন, সশরীরে সম্মেলন হতে পারে। সম্মেলন উপলক্ষে বড় ধরনের সমাবেশেরও আয়োজন করা হতে পারে। হোয়াইট হাউজে নভেল করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে টাস্কফোর্সের নিয়মিত ব্রিফিংয়ে ট্রাম্প বলেছিলেন, লকডাউন থেকে বিশ্বব্যবস্থাকে বের করে নিয়ে আসার প্রথম ধাপ হবে জুনের জি৭ সম্মেলন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন