নাসার জন্য সাশ্রয়ী ভেন্টিলেটর বানাবে তিন ভারতীয় কোম্পানি

বণিক বার্তা ডেস্ক

কভিড-১৯ রোগীদের চিকিৎসায় সাশ্রয়ী ভেন্টিলেটর নির্মাণের জন্য তিনটি ভারতীয় কোম্পানিকে বাছাই করেছে নাসা। গত শুক্রবার এক বিবৃতিতে নাসা যে তিনটি ভারতীয় কোম্পানিকে বাছাই করেছে, সেগুলো হচ্ছে আলফা ডিজাইন টেকনোলজিস প্রাইভেট লিমিটেড, ভারত ফোর্জ লিমিটেড মেধা সার্ভো ড্রাইভস প্রাইভেট লিমিটেড। খবর আইএএনএস।

নাসার জেট প্রপালসান ল্যাবরেটরির প্রকৌশলীরা ৩৭ দিনের মধ্যে যে সাশ্রয়ী ভেন্টিলেটর তৈরি করেছেন, তা গত ৩০ এপ্রিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের খাদ্য ওষুধ প্রশাসন (এফডিএ) ভাইটাল (ভেন্টিলেটর ইন্টারভেনশন টেকনোলজি অ্যাকসেসিবল লোকাল্লি-ভিআইটিএএল) হিসেবে পরিচিত উচ্চচাপ সহনীয় ভেন্টিলেটর প্রথাগত ভেন্টিলেটরের চেয়ে এক-সপ্তাংশ যন্ত্রাংশ নিয়েই কাজ করতে পারে। সাপ্লাই চেইনে সহজলভ্য যন্ত্রাংশ দিয়েই ভেন্টিলেটর নির্মাণ করা যায়। কিছুটা কম ঝুঁকিপূর্ণ কভিড-১৯ রোগীদের চিকিৎসায় ভেন্টিলেটরগুলো ব্যবহার করে প্রথাগত ভেন্টিলেটরগুলো মারাত্মক আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দ রাখা যায়। এর নমনীয় নকশার কারণে ফিল্ড হাসপাতালগুলোয়ও সহজে ব্যবহার করা যায় বলে জানিয়েছে নাসা।

ভাইটালের সফটওয়্যার পেটেন্ট দাবিদার কোম্পানি ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির (ক্যালটেক) প্রযুক্তি হস্তান্তর বাণিজ্যিক অংশীদারিত্ব বিভাগ ডিভাইসটির ফ্রি লাইসেন্স দিচ্ছে। লিওঁ অ্যালকালাই নামে কোম্পানির ব্যবস্থাপক এক বিবৃতিতে বলেন, আমাদের প্রত্যাশা প্রযুক্তি বিশ্বে ছড়িয়ে যাক এবং চলমান কভিড-১৯ সংকটে একটি সমাধান হিসেবে কাজ করুক।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন