অস্ট্রেলিয়ায় শিথিল হচ্ছে বিধিনিষেধ সতর্কতা মেনে চলার আহ্বান

বণিক বার্তা ডেস্ক

আজ থেকে অস্ট্রেলিয়ায় শিথিল করা হচ্ছে লকডাউনের বিধিনিষেধ। অবস্থায় দেশটির বিভিন্ন রাজ্যের স্বাস্থ্য কর্তৃপক্ষ জনগণকে সতর্কতামূলক নির্দেশনা মেনে চলার আহ্বান জানিয়েছে। খবর ব্লুমবার্গ।

অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল দুই রাজ্য নিউ সাউথ ওয়েলস ভিক্টোরিয়াও বেশকিছু বিধিনিষেধ প্রত্যাহার করে নেবে। নিউ সাউথ ওয়েলসে গতকালও তিনজন কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। তারা তিনজনই হোটেলে কোয়ারেন্টিনে থাকা পর্যটক। এদিকে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ বিধিনিষেধ কিছুটা শিথিল করলেও জরুরি অবস্থার মেয়াদ আরো কিছুদিন বাড়িয়েছে।

এক বিবৃতিতে ভিক্টোরিয়ার স্বাস্থ্যমন্ত্রী জেনি মিকাকোস বলেছেন, কোনো সন্দেহ নেই যে রাজ্যবাসী বিধিনিষেধ আরো শিথিল করার সিদ্ধান্তকে স্বাগত জানাবে। তবে করোনার বিরুদ্ধে আমাদের যুদ্ধ শেষ হতে এখনো অনেক বাকি। ভিক্টোরিয়ায় সর্বোচ্চ ২০ জন বাড়ির বাইরে সমাবেত হতে পারবেন।

নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ তাদের অর্থনীতিতে প্রাণ ফিরিয়ে আনতে মরিয়া হয়ে উঠেছে। লক্ষ্যে তারা আজ থেকে পাব, ক্লাব, ক্যাফে রেস্তোরাঁগুলো খুলে দেয়ার অনুমতি দিয়েছে। তবে শর্ত হলো সর্বোচ্চ ৫০ জন গ্রাহক সেগুলোয় প্রবেশ করতে পারবেন।

কুইন্সল্যান্ড আজ থেকে রাজ্যের অভ্যন্তরে চলাচলের অনুমতি দিয়েছে। তবে রাজ্যের সীমান্তগুলো এখনো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কুইন্সল্যান্ডের প্রধানমন্ত্রী আনাস্ট্যাসিয়া পালাসজুক গতকাল সাংবাদিকদের জানান, জুনের শেষ পর্যন্ত পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন